বুধবার, ২১ জুন, ২০১৭

ইসলাম ও আধুনিকতা ভাবনা
ইসলাম ধর্ম কী আধুনিক ও উত্তর আধুনিকতার এ যুগে অগ্রহনযোগ্য হয়ে পড়েছে? ইসলাম ও আধুনিকতা কী সাংঘর্ষিক? ইসলাম কী আধুনিকতাকে গ্রহণ করেনা? আসলে এসব প্রশ্ন বা বিতর্ককে অন্ত:সারশূন্য বলা যায়। আধুনিকতায় বিশ্বাসীরা মনে করে, যা ইচ্ছা তা করাই আধুনিকতা। কিন্তু ইসলামে আধুনিকতা বলতে তা বুঝায় না। কতগুলো মৌলিক বিষয়ে ইসলাম কোনভাবেই আপোষ করে না। তৌহিদ, নবী-রসূলগণের ওপর বিশ্বাস, কুরআন-সুন্নাহ্ ও শরিয়তের হুকুম-আহকাম মেনে চলা; প্রভৃতি ইসলাম ধর্মের মূল বিষয়। আর ইসলাম আধুনিকতাকে স্বাগত জানায়। আল্লাহ্ তায়ালা বলেন; ‘ আল্লাহু জমিলুন, ইয়হুব্বুল জমিল।” অর্থাৎ আল্লাহ্তায়ালা স্বয়ং সুন্দর এবং তিনি সৌন্দর্য্যকে ভালবাসেন।” যেসব আধুনিকতা উশৃংখলতা, অশ্লিলতা, বেহায়পনা, অশোভন কিছুর সৃষ্টি করে তা ইসলাম গ্রহন করে না। যাহোক, এ নিবন্ধে ইসলাম ও আধুনিকতার ধারণা বিশ্লেষণপুর্বক এ দু‘টির মধ্যকার মিল-অমিল এবং প্রাসঙ্গিক বিষয়গুলো পর্যালোচনা করা হবে।
ইসলামকী?
ইসলাম এক আল্লাহ্-তে বিশ্বাসের ধর্ম। এ ধর্মের সকল শিক্ষা ও বিশ্বাস পবিত্র কুরআন শরীফে লিপিবদ্ধ আছে। ইসলাম আরবী শব্দের মূল শব্দ সলেম। এর অর্থ হলো, শান্তি। আর ইসলাম শব্দের অর্থ হলো; বিনয়ের সাথে (আল্লাহ্ তায়ালার নিকট) মাথা নত করা, আত্নসমর্পন করা। আল্লাহ তায়ালা তাঁর নিজের পরিচয় দিয়েছেন পবিত্র কুরআনের সূরা এখলাসসহ বিভিন্ন স্থানে ও আয়াতে। সূরা এখলাসে আল্লাহ তায়ালা তাঁর পরিচয় দিয়ে বলেন; বল, ‘তিনিই আল্লাহ্, এক-অদ্বিতীয়। আল্লাহ কারও মুখাপেক্ষী নন, সকলেই তাঁর মুখাপেক্ষী। তিনি কাকেও জন্ম দেননি এবং তাঁকেও জন্ম দেয়া হয়নি। আর তাঁর সমতুল্য কেহই নেই।” আরেক জায়গায় আল্লাহ তায়ালা বলেন; “তিনি আল্লাহ মহাপরাক্রমশালী, দন্ডদাতা। আল্লাহ নিশ্চয়ই আসমান ও যমীনের কিছুই তাঁর নিকট গোপন থাকে না।” মহানবী হযরত মুহাম্মদ (দ:)-এর পরিচয় দিয়ে বলেন; “মুহাম্মদ (দ:) আল্লাহ্র রসূল। তিনি অবিশ্বাসীদের বা প্রতিপক্ষের বিরুদ্ধে শীসাঢালা প্রাচীরের মত শক্তিশালী। সঙ্গী-সাথীদের প্রতি খুবই দয়া পরবশ। তোমরা তাঁকে রুকু করতে দেখবে, সেজদা করতে দেখতে পাবে। তিনি আল্লাহ তায়ালার সান্নিধ্য কামনা করেন।” আর মুসলমানরা বিশ্বাস করেন; হযরত মুহাম্মদ (দ:) আল্লাহ্ তায়ালার সর্বশেষ নবী। তাঁর পরে আর কোন নবী আসবেন না। “তিনি সারা বিশ্বের জন্য রহমত স্বরূপ।” তাঁরা আরও বিশ্বাস করেন যে, হযরত আদম, হযরত ইব্রাহীম, হযরত নূহ, হযরত মূসা, হযরত ঈসা (আ:) প্রমুখ আল্লাহ তায়ালার নবী ও রাসূল। পবিত্র কুরআন, সুন্নাহ বা হাদীছ, এজমা, কিয়াস ও ইজতেহাদ প্রভৃতি ইসলামী বিধি-বিধানের মূল উৎস। আর ইসলামে মূল ভিত্তি পাঁচটি। যথা-কলেমা, নামাজ, রোজা, হজ্ব ও যাকাত। আর বর্তমান বিশ্বে ২৩ হতে ২৫ শতাংশ মানুষ মুসলমান।
আধুনিকতা কী?
আধুনিকতা বলতে, জ্ঞান-বিজ্ঞানের কল্যাণে পৃথিবীর সকলসুযোগ-সুবিধা অবাধ উপভোগ করে জীবন-যাপন করা যায়, এমন এক পরিবেশ বা অবস্থাকে বুঝায়। আঠার শতকের শিল্প বিল্পবের পর এমন পরিবেশ মানুষের জন্য সৃষ্টিহয়। তখন হতে আধুনিকতার সূচনা। শিল্প-সাহিত্যের চর্চাকারিগণ বর্তমান সময়কে উত্তর আধুনিককাল হিসেবে অভিহিত করে থাকেন। আর এখন অনেকে বর্তমান কালকে উচ্চতর তথ্য-প্রযুক্তির যুগরূপে উল্লেখ করে থাকেন। আর আধুনিকতার সংজ্ঞা দিতে সমাজ বিজ্ঞানীগণ নিন্মরুপে ব্যখ্যা দিয়েছেন; ‘‘আধুনিকতা একটি দার্শনিক আন্দোলন যাতে সাংস্কৃতিক প্রবণতাসমূহ এবংপ রিবর্তনগুলো ব্যাপকভাবে এবং সূদূরপ্রসারী রূপান্তর ঘটিয়ে দিয়েছে। বিশেষত: পাশ্চাত্য সমাজে উনবিংশ শতাব্দীর শেষার্ধ হতে বিংশশতাব্দীতে এ রূপান্তর ঘটেছে। আধুনিক শিল্পায়িত সমাজ ও দ্রুততর সময়ে নগরের বিকাশ আধুনিকতার মূল উপাদান। এসবের পরিণতিতে ভয়াবহ প্রথম বিশ্বযুদ্ধ ডেকে আনে। আর আধুনিকতা আলোকিত সমাজের ধারণাকে পরিত্যাগ করে। এমন কি অনেক আধুনিকতাবাদীদের মতে এখানে ধর্মের স্থান নেই। আধুনিকতাবাদ বলতে, সাধারণভাবে সনাতনভাবে চলমান শিল্প, স্থাপত্য, সাহিত্য, ধর্মীয় বিশ্বাস, দর্শন, সামাজিক সংগঠন, দৈনন্দিন জীবন-যাপন, এবং এমন কি বিজ্ঞানকেও অস্বীকার করেন য়া অর্থব্যবস্থা, সমাজ ব্যবস্থা ও রানৈতিক পরিবেশকেই অর্থাৎ পরিপূর্ণ একটি শিল্পায়িত বিশ্বকেই বুঝায়। আধুনিকতার অন্যতম বৈশিষ্ট্য হলো আত্নসচেতনতা।
ইসলামে আধুনিকতা:
ইসলামে প্রথম নতুনত্ব আনয়নের চেষ্টা করেন তৃতীয় হিজরীতে মুতাজিলা সম্প্রদায়। তাঁরা কুরআন এবংসুন্নাহকে অক্ষুন্ন রেখে কুরআনের ব্যাখাকে তাদের ভাষায় ‘তাউয়ীল’এবং সুন্নাহ্র ব্যাখ্যাকে‘ আকল’নামে উল্লেখ করেন। কিন্তু এটি সার্বজনীন ধারণা হিসেবে ইসলামে গ্রহনযোগ্যতা পায় নি। আধুনিকতার সূচনা আসলে ঘটেছে, মধ্যযুগের ইউরোপে। স্পেনে যখন বিজ্ঞান চর্চা শুরু হলে, ধর্মশালাগুলোতে যা শিক্ষা দেয়া হয় তা সত্য নয়। এতে ধীরে ধীরে বৈপ্লবিক পরিবর্তন ডেকে আনে। ধর্মে আধুনিকতা রূপান্তর হলো পরিবেশ-পরিস্থিতি অনুযায়ি পরিবর্তন বয়ে আনা। আর তার কোন নির্দিষ্টরূপ নেই।  ইহুদী ও খ্রিষ্টানধর্মাবলম্বী আধুনিকতাবাদীরা ব্যাখ্যা দিলেন কেন তখন ও ধর্মের প্রাসঙ্গিকতা বিদ্যমান রয়েছে। ধর্মীয় যেসব বিষয় মানুষ মেনে তা অক্ষুন্ন রেখে তারা ব্যখ্যা উৃপস্থাপন করল, বাইবেলে স্বর্গীয় ও মানবিক বিষয়ের মিশ্ররূপ খুঁজে পাওয়া যায়। এ সময় মুসলামানরা ইউরোপে বাইবেলের অনুসারিদের দিকে পরিবর্তনগুলো লক্ষ করছিল। তখন মুসলমানদের সামনে তিনটি বিষয় এসে উপস্থিত হয়। আর তা হলো; হয় পাশ্চাত্যকে গ্রহন করো, নয়তো বর্জন করো অথবা ইসলামকে সংস্কার করে পাশ্চাত্য সভ্যতাকে বরণ করে নাও। যারা আধুনিকতাকে গ্রহণ করল; তারা তুরস্ক ও মিশরকে মডেল হিসেবে নিয়েছিল। তারা তুরস্ককে অনুকরণ করে কারণ এটি ছিল বৃটিশ শাসনাধীন। আর মিশরকে মডেল মেনে ছিল তারা আল-আজহার বিশ্ববিদ্যালয়ের কারণে যেটা ছিল ইসলামী জ্ঞান-বিজ্ঞান চর্চার কেন্দ্র বিন্দু। এ আধুনিকতার আন্দোলনকারিরা ইসলামকে বিচার করত ‘আকল’ পদ্ধতি অনুসরণে। এক্ষেত্রে তাঁদের কার্যক্রমে নিন্মোক্ত ক্রুটিগুলো পরিলক্ষিত হতো;
১. যারা তা অনুধাবন করতে পারত না, এমন বিষয় তারা প্রয়োগ করত।
২. বুদ্ধি-বিবেচনা অনুযায়ি যা মানার তা মান, অন্যগুলো পরিহার করো।
৩. তারা কুরআন ও সুন্নাহকে মানলেও, তা অনুসরণের ক্ষেত্রে বুদ্ধি-বিবেচনা করেই তা করত।
মার্কিন যুক্তরাষ্ট্রে ইসলামে আধুনিকতা:
এখানকার আধুনিকতাবাদীরা বলে যে, পাশ্চাত্য ও বিশ্ব বদলে গেছে। তাই ইসলামকে সভ্য করে তুলতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে আধুনিকতার প্রসার  ঘটার কারণগুলো নিন্মরূপ;
১. এ ধারণাসমূহ প্রত্যাখ্যান করার মত উপযুক্ত জ্ঞানী-গুণী মানুষ সেখানে নেই।
২.এখানে যারা আসে তারা আমেরিকান সমাজের অংশ হয়ে যায় এবং তাদের পরিচয় মুসলিম পরিচয় বহন করে না। নৌমুসলিমরাও তাদের পুরনো জীবন ধারা পাল্টায় না।মার্কিন যুক্তরাষ্ট্রের অধিকাংশ সাহিত্য, পন্ডিতজন এবং প্রতিষ্ঠানগুলোতে আধুনিক চিন্তার প্রতিফলন ঘটেছে।
আবার মুসলমানদের মাঝে কুরআন-এর ব্যাখ্যা-বিশ্লেষণ, বক্তব্য এবং অন্যান্য আলোচ্য বিষয় নিয়ে তেমন দ্বি-মত নেই। কিন্তু সুন্নাহ, শরিয়াহ, ফিক্হা, ইজমা ও ইজতিহাদের মাধ্যমে অনুসৃত বিষয়গুলো নিয়ে ভিন্নমত পরিলক্ষিত হয়। কিছু কিছু আধুনিকতাবাদী মুসলমানরা মতামত দেন যে, আধুনিকতায় বিশ্বাসীরা মানুষের চিন্তা-ভাবনাকে প্রভাবিত করে থাকে। আর তারা জেনে না জেনে তাদের মতামতের প্রসার ঘটান।
ইসলাম ও আধুনিকতা একটি তুলনামূলক পর্যালোচনা:
Bmjvg I AvaywbKZvi m¤úK©, wewfbœ ch©v‡q I wewfbœiƒ‡c Bmjvg I cvðv‡Z¨i ga¨Kvi AvšÍwK&ªqvi g‡a¨ kZvãx cÖvPxbKvj a‡i wbnxZ| AvaywbKZv Ges Gi mv‡_ m¤úwK©Z aviYv& I wek¦vm, m„wói mf¨Zvi Avw`Kvj Ges weMZ wZbkZ eQie¨vcx AvaywbKZvi weKvkKvj n‡Z Bmjv‡gi mv‡_ gZ‰ØZv cÖKvk K‡i Avm‡Q| Bmjvg wb‡RB AvaywbKZvq iƒc wb‡q e‡m‡Q, KviY Aóv`kI  Dbwesk kZvãx‡Z, L„óxq cÖK…wZi nIqvq gymwjg mf¨Zv GUv‡K eR©b K‡iwQj|ZLb †_‡KB AvaywbKZvi cÖ‡kœ Bmjvg, `xN©w`b a‡i AvaywbKZvi cÖ‡kœ P¨v‡j‡Äi †gvKv‡ejv K‡i Avm‡Q| cwðgv cwÐZ‡`i cÿ †_‡KB GB P¨v‡jÄ Av‡m, †mme cwЇZi AwaKvsk GL‡bv hyw³ cÖ`k©b K‡ib †h, Bmjvg AvRI cy‡ivcywi AvaywbKZv‡K aviY Ki‡Z cv‡iwb| Zuv‡`i g‡Z AvaywbKZvi KwZcq cÖeYZv i‡q‡Q, †h¸‡jv Bmjvg MÖnb K‡ibv|‡hgbt AvaywbK cÖwZôvbmg~n I A_©bxwZ, ag©wbi‡cÿZv Ges m‡e©vcwi, me‡P‡q ¸iæZ¡c~Y© n‡jv MYZš¿|GB †cÖwÿ‡Z Bmjvg I gymjgvb‡`i‡K AvaywbKZvi mv‡_ Am½wZc~Y© e‡j we‡ePbv Kiv nq|GLv‡b Bmjvg mwZ¨B AvaywbKZvi mv‡_ AgvbvbmB wKbv Zv ch©‡eÿY Kiv n‡q‡Q| cvðv‡Z¨ e¨vcKfv‡e g‡b Kiv nq †h, AvaywbKvq‡bi gva¨‡gB Bmjvg‡K GKgvÎ MÖnb‡hvM¨ K‡i †Zvjv †h‡Z cv‡i, hv Avm‡j RwUj I eûgywL cÖeYZv‡K aviY K‡i| ZvB AvaywbKZvev`x cwÛZMY e‡jb †h, Bmjvg GL‡bv Zvi AvengvbKv‡ji g‡a¨ NyicvK Lv‡”P, hv AvaywbK Rxeb hvcb c×wZ I hyw³‡K LÛb Kiv hv‡e GB K_v e‡j †h. Bmjvg I gymwjgiv Bmjvgm¤§Z bq, Ggb me wek¦vm I cÖ‡qvMmg~n‡K †g‡b wb‡q Aek¨B AvaywbKZv‡K MÖnb Ki‡ebv| hv‡nvK, cvðv‡Z¨i AvaywKZvevw`‡`i mv‡_ A‡bK wKQz Am½wZc~Y© nIqv m‡Z¡I, AvaywbKZvi mv‡_ Bmjv‡gi gvbvbmB m¤úK© M‡o IVv A‡hŠw³K bq| †mBmv‡_ Bmjvg, AvaywbKZvi †gŠwjK w`K¸‡jv‡K KZUv MÖnb Ki‡Z cvi‡e, Zv we‡kølY K‡i †`Lv cÖ‡qvRb| BwZnv‡mi w`‡K wd‡i _vKv‡j †`Lv hvq †h, Imgvwbqv kvmbvg‡j, Bmjvg; BD‡ivcxq mf¨Zvi ms¯ú‡k© Avmvi mv‡_ mv‡_, mvgwiK evwnbx‡Z AvaywK cÖhyw³,BD‡ivcxq AvBb-Kvbyb I wkíKjv‡K MÖnb K‡i wb‡qwQj| Aciw`‡K, BD‡ivcI Bmjvgx fveaviv‡K aviY K‡i wb‡qwQj| †mB mg‡q Bmjvgx mgvR¸‡jv‡Z I Jcwb‡ewkK kw³kvjx Ae¯’v‡bi ‡cÖwÿ‡Z,ms¯‹…wZ wel‡q A‡bK cÖwZeÜKZv I evav _vKv m‡Z¡I,cvðv‡Z¨i Avwa‡K¨i weiƒ‡× Bmjvgx †gŠjev‡`i mivmwi DÌvb N‡Uwb, eis Bmjv‡gi AvaywbKZv I Bmjv‡gi mgwš^Z iƒ‡ci my¯úô `„óvšÍ n‡jv,Zzi¯‹| G‡`kwU†Z cÖ_g AvaywbKvqb cÖwµqv Avi¤¢ n‡qwQj|AvaywbKvqb‡K MÖnb K‡i, Bmjvgx g~j¨‡eva I Abykxjb‡K m‡PZb ev Ae‡PZbfv‡e Zviv aviY K‡i †bq| Zzi‡¯‹i ci, gymwjg †`k¸‡jv †hgb Bivb, wgki, RW©vb,mshy³ Avie AvwgivZ wdjcvBb I Ab¨ A‡bK †`k, we‡klZ ga¨cÖv‡P¨,ivR‰bwZK e¨e¯’vq †gŠwjK cwieZ©b mvab K‡i AvaywbKvqb‡K MÖnb K‡i| Z_vwc A‡bK Bmjvgx †`k †hgb †mŠw` Avie,wmwiqv, mshy³ Avie AvwgivZ, RW©vb I eªæbvB GL‡bv ev`kvn,‡kL,myjZvb I GKbvqKiv kvmb KvR cwiPvjbv Ki‡Qb| gymwjg we‡k¦i AwKvsk †`k MYZš¿ cÖwZôvq e¨_©Zvi Kvi‡Y, AvaywbKZvev`xiv, AvaywbKZvi mv‡_ e¨vcKfv‡e wbexW m¤úK© ¯’vcb K‡i Pj‡jI Bmjvg‡K MYZvwš¿K e‡j MÖnb K‡ibbv| wKQz gymwjg †`‡k g~j¨‡ev‡ai NvUwZ Av‡Q e‡U, GUv Av‡`Š Bmjvgx wkÿv ev AmvgÄm¨Zvi Kvi‡Y bq| Gm‡e g~‡j wbnxZ i‡q‡Q; &&GŠwZnvwmK,ivR‰bwZK,A_©‰bwZK I mvs¯‹…wZK `~iZ¡,Bmjvg ag©MZ wek¦v‡mi Rb¨ bq| hw`I AvaywbK MYZvwš¿K gZev‡`i Rb¥ cvðv‡Z¨, †mLv‡bI 18k kZvãx ch©šÍ L„óvb PvP©¸‡jv AvaywbKZv I MYZ‡š¿i we‡ivwaZv Kivq mv`‡i eiY Kiv nqwb, ïay Dbwesk kZ‡KB cwðgv mgv‡R GUv MÖnb‡hvM¨ n‡q I‡V| cÿvšÍ‡i ivRZš¿ e¨e¯’v M‡p I‡VwQj, †mK‡j Av‡jg‡`i Øviv, hviv GB e¨e¯’v‡K †g‡b †bb, Bmjvgx wkÿvi Av‡jv‡K bq, ïay ˆbivR¨, wek„sLjv †_‡K iÿv cvIqvi Rb¨| GB my‡hv‡M, gymwjg †`k¸‡jv‡Z GKwU KZ…Z¡civqb ÿgZv KvVv‡gv M‡o I‡V, †hLv‡b Bmjv‡gi Abymvixiv g‡bvbq‡bi gva¨‡g ev`kvnx ev ivRZš¿ wVwK‡q †i‡L‡Q| mv¤ªR¨ev`x ¯^v_©‡Mvôxi †mev K‡i Zv‡`i ivRKxq kvmb c×wZ‡K AviI mymsnZ K‡i wb‡q‡Q,gymwjg ivRZ‡š¿i mg_©K‡`i g‡a¨ i‡q‡Q, cÖ_gZ BD‡ivc,Av‡gwiKv, hviv memgq Zv‡`i(ivRZ‡š¿i) `ybx©wZ I KZ©„Z¡ev`x kvmK‡`i mg_©b w`‡q Avm‡Q, we‡klZ gymwjg †`k¸‡jv‡K| d‡j †mme †`‡ki gvby‡li MYZš¿ I RbwcÖq miKv‡ii AvLvsKv‡K, KZ…Z¡civqb kvmK‡`i wbôzi nv‡Z `gb Kiv n‡q‡Q,hviv Bmjvg‡K MYZš¿ MÖn‡bi AbygwZ w`‡q‡Q| Dc‡iv³ we‡kølY QvovI, cweÎ KziAvb gwR‡`i evYx ch©‡eÿY Ki‡jI, †`Lv hvq, †Kvb GKbvqKZš¿ ev KZ…Z¡evw`Zv‡K wbiæZmvwnZ Kiv n‡q‡Q| cweÎ KziAv‡bi gg©vbymv‡i g~jZ kw³ cÖ‡qv‡Mi gva¨‡g †Kvb kvmb ÿgZv MÖnb ev AR©b‡K Aby‡gv`b K‡ibv|AvaywbK MYZ‡š¿i †PZbv I KziAv‡bi wb‡`©kbv, Òcivgk© K‡i KvR Ki (ïiv) K_vwU cy‡ivcywi mgv_©K| mgmvgwqK we‡k¦, ïiv (civgk© mfv) -‡K MYZvwš¿K cÖwµqv I MYZvwš¿K cÖwZôbmg~‡ni MVb cÖwµqvi mv‡_ Zzjbxq, hv‡Z wbe©vvPb Acwinvh©| GKBfv‡e ÔwRnv`Õ cÖcÂUv (Bmjv‡gi Rb¨ eo ai‡Yi hy× ev cÖ‡Póv ) AvaywbKvqb I gymwjg mgv‡Ri ms¯‹v‡ii Rb¨ cÖ‡hvR¨ n‡Z cv‡i| GLv‡b ¯§iY Kiv †h‡Z cv‡i †h, wR¡nv‡`i bxwZ; gymwjg mgv‡R ms¯‹vig~jK Kvh©µ‡gi m~Pbv NwU‡qwQj Ges Jcwb‡ewkK kvm‡bi weiæ‡× gyw³i msMÖv‡gi cÖavb gva¨g wn‡m‡e cÖ‡qvM Kiv n‡qwQj| djkÖæªwZ‡Z KwgDwb÷ Av`k©ev‡`i b¨vq Bmjvgx gZev`I Av‡›`vj‡bi iƒc aviY K‡i, hv GKwU AvaywbK cÖeYZv| Avi `yf©vM¨µ‡g, mgmvgwqK mwnsmZv †gvKv‡ejvq wRnv‡`i Av`‡j Bmjvgx Av‡›`vj‡bi m~Pbv N‡U| AvaywbKZvi cÖwZ Bmjv‡gi wbwe©‡iva Ae¯’vb; AviI K‡qKwU †cÖwÿZ‡K we‡ePbvq wb‡q Mfxifv‡e we‡kølY Kiv †h‡Z cv‡i| †hgb- AvaywbK e¨vswKs I gy`ªvbxwZi cÖPjb, Bmjvgx ms¯’v ev msMVb M‡o †Zvjv cÖf…wZ| Bmjvgx m‡¤§jb ms¯’v(I AvB wm), Aviejx‡Mi g‡Zv ms¯’vi K_v D‡jøL Kiv †h‡Z cv‡i| cwi‡k‡l ejv hvq, Bmjvg I AvaywbKZvi Zzjbvg~jK AbymÜvb Kiv n‡j g~j g~j wel‡q Lye GKUv cv_©K¨ Lyu‡R cvIhv hvqbv| Z‡e AvaywbKZv, AZ¨vaywbKZv, Dk„sLjZv,bxwZMwn©Z wKQz AvPvi-AvPiY, ixwZbxwZ,I ms¯‹……wZi KwZcq PP©vMZ welq Av‡Q †h¸‡jv; Bmjvgx wkÿv,Abykxjb I wek¦v‡mi m¤ú~Y© cwicš’x| AZGe, †QvULvU cv_©K¨¸‡jv ¸iæZ¡ bv w`‡q, b¨vqwePvi, ïÔiv, gvbevwaKvi, bvix AwaKvi, cÖwôvb, A_©e¨e¯’vcbv, AvBb mfv, wbe©vnx wefvM, wePvi wefvMmn MYZš¿ I AvaywbKZvi Rb¨ ¸iæZ¡c~Y© weavq cvðvZ¨ I Bmjv‡gi mnve¯’vb I ci¯ú‡ii cwicyiK Kj¨vbg~jK wek¦e¨e¯’v m¤¢e|





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন