রবিবার, ৫ এপ্রিল, ২০১৫

Need based Sub-cluster Training


চাহিদা ভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণ
প্রাথমিক শিক্ষখদের জন্য নতুন ধারণা
মোহাম্মদ শহীদুল্লাহ 
সহকারি উপজেলা শিক্ষা অফিসার
মহেশখালী, কক্সবাজার।
বর্তমানে বিদ্যালয়ে বা যে কোন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারি-কর্মকর্তা-কর্মচারিগণকে জটিল-কঠিন কাজে দক্ষ করে তোলার জন্য তাঁদের প্রয়োজনানুযায়ি প্রশিক্ষণ দেয়া অপরিহার্য। আর আমরা জানি প্রশিক্ষণ দু‘ধরণের চাকরিপূর্ব এবং চাকুরিকালীন। আর ইতোমধ্যে চাকুরিতে প্রবেশ করেছেন, তাদের কাজের দক্ষতা বা পেশাগত মানোন্নয়নের জন্য শিক্ষা প্রতিষ্ঠানসহ সব ধরণের প্রতিষ্ঠান বা সংগঠনে প্রশিক্ষণের আয়োজন করা হয়ে থাকে। প্রাথমিক শিক্ষায় বিদ্যালয়গুলোতে কর্মরত শিক্ষকদের জন্য ১৯৮৬ সাল হতে সাব-ক্লাস্টার প্রশিক্ষণ আয়োজন করা হয়ে আসছে। এ প্রশিক্ষণকে অধিকতর কার্যকর এবং সফল করে তোলার জন্য একটি নতুন ধারণা গ্রহণ করা হয়েছে। আর তাই হচ্ছে চাহিদা ভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণ।
চাহিদা ভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণের লক্ষ্য: প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের শিক্ষক যোগ্যতা নিশ্চিত করা, বিদ্যালয়ের শিখণ-শেখানোর মানান্নয়ন এবং প্রাথমিক শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণই চাহিদা ভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণের লক্ষ্য।
উদ্দেশ্যসমূহ: চাহিদা ভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণের উদ্দেশ্যসমূহ নিন্মরূপ;
-চাহিদা ভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণের উদ্দেশ্য এবং প্রক্রিয়া এবং জানতে ও বুঝতে সহায়তা করা।
-একাডেমিক লিডার হিসেবে প্রধান শিক্ষকের ভূমিকা জানতে ও বুঝতে সহায়তা করা।
-শিক্ষকদের প্রশিক্ষণ চাহিদা নিরূপনের উপায় জানতে ও বুঝতে সহায়তা করা।
-শিক্ষকদের প্রশিক্ষণ চাহিদা চিহ্নিত করতে সহায়তা হরা।
-প্রশিক্ষণ চাহিদা চিহ্নিত করার জন্য পাক্ষিক সভা পরিচালনার কৌশল বুঝতে সহায়তা করা।
-প্রশিক্ষণ চাহিদাসমূহ পর্যালোচনা করে সকল শিক্ষকের প্রাপ্ত চাহিদার অগ্রাধিকার তালিকা প্রণয়ন ও রেকর্ড সংরক্ষণ বিষয়ে জানতে ও বুঝতে সহায়তা করা।
-ধারাবাহিকভাবে শিক্ষকদের পেশাগত জ্ঞান ও দক্ষতা উন্নয়ন অব্যাহত রাখা।
-শিক্ষাক্ষেত্রের নবতর ধ্যান-ধারণার সাথে শিক্ষকদের সংযোগ রক্ষা করা।
-শিক্ষা ক্ষেত্রের নতুন চ্যালেঞ্জ গ্রহণের সামর্থ্য অর্জনে সহায়তা করা।
-শিক্ষণ সামর্থ্যের উন্নয়নে শিক্ষকের নিজের চাহিদার উন্নয়ন ঘটানো।
-বিদ্যালয়ের শিখণ-শেখানো পরিবেশকে উন্নয়ন করতে সমর্থ করে তোলা।‘




প্রশিক্ষণ চাহিদা নিরূপন প্রক্রিয়া:
eZ©gv‡b K¬v÷vi cÖwkÿY‡K AviI Kvh©Ki Kivi Rb¨ wkÿK‡`i cÖwkÿY-Pvwn`vi Av‡jv‡K Pvwn`vwfwËK mve-K¬v÷vi cÖwkÿY (Need based sub-cluster Training) ev¯Íevqb Kiv n‡”Q| Pvwn`v wfwËK mve-K¬v÷vi cÖwkÿ‡Yi Pvwn`v wbiƒcY GKwU ¸iyZ¡c~Y© KvR| wewfbœ Dcv‡q wkÿK‡`i cÖwkÿY-Pvwn`v  wbiƒcY Kiv †h‡Z cv‡i| cÖwkÿY-Pvwn`v  wbiƒc‡Yi ¸iæZ¡c~Y© Dcvqmg~n wb¤œiƒc-
1|   cÖv_wgK wkÿv mgvcbx cixÿv Ges we`¨vj‡qi Ab¨vb¨ cixÿvi djvdj we‡kølY K‡i|
2|   cÖavb wkÿK KZ©„K GKv‡WwgK ZË¡veavb|
3|  we`¨vjq cwi`k©b I GKv‡WwgK ZË¡veav‡b cÖvß Z_¨vw` (Dc‡Rjv wkÿv Awdmvi, mnKvix Dc‡Rjv wkÿv Awdmvi, BDAviwm BÝUªv±i I mnKvix BDAviwm BÝUªv±i KZ…©K cwi`k©b I GKv‡WwgK ZZ¡veavb)|
4|   we`¨vj‡qi mv‡_ m¤ú„³ Rb‡Mvôxi gZvgZ|
5|   †ckvMZ Dbœqb †iKW© (RPD – Record of Professional Development)
       we‡kølY|
6|   we`¨vj‡qi cvwÿK mfvq wkÿK‡`i AbywPšÍb|

RvZxq wkÿK cÖwkÿY cwiKíbvq we`¨vjq ch©v‡q cvwÿK mfv Av‡qvR‡bi welqwU mycvwik Kiv n‡q‡Q hv gš¿Yvjq KZ…©K Aby‡gvw`Z n‡q‡Q| wkÿK‡`i cÖwkÿY-Pvwn`v  wbiƒcYmn cvwÿK mfv wkLb-†kLv‡bv gvb Dbœqbmn we`¨vjq Dbœq‡b e¨vcK f~wgKv cvjb Ki‡e| wkÿK‡`i cÖwkÿY-Pvwn`v  wbiƒc‡Y G mfv ¸iyZ¡c~Y© Ae`vb ivL‡Z mÿg n‡e| we`¨vjq Dbœq‡bi mv‡_ mswkøó Ab¨vb¨ welqvewj cvwÿK mfvq Av‡jvwPZ n‡jI wkLb-†kLv‡bvi welqwU G mfvi gyL¨ welq| ZvB cvwÿK mfvq ¸iæZ¡ Av‡ivc K‡i wkÿK‡`i Av‡jvPbvq AskMÖnY Ki‡Z n‡e| G mfvq wkÿK‡`i wb‡R‡`i Pvwn`v e¨³ Kivi my‡hvM i‡q‡Q hv cieZ©x‡Z Zvi †ckvMZ Dbœqb mva‡b mn‡hvwMZv Ki‡e| G †cÖwÿ‡Z D³ mfv Abyôv‡bi mv‡_ mswkøó wewfbœ e¨w³e‡M©i Rb¨ cÖYxZ wb‡`©kbv wb¤œiƒc:

cÖavb wkÿ‡Ki KiYxq
1|  we`¨vj‡qi iywU‡b  cvwÿK mfvi welqwU AšÍfz©³ Ki‡eb| cÖwZ gv‡mi cÖ_g I Z…Zxq mßv‡ni e„n¯úwZevi †kÖwY Kvh©µg †k‡l G mfvi Av‡qvRb Ki‡Z n‡e| miKvwi QzwU _vK‡j Gi c‡ii e„n¯úwZevi G mfv Ki‡eb|
2|  mfvi e¨vwß n‡e Kgc‡ÿ GK N›Uv|
3|  we`¨vj‡qi mKj wkÿK‡K Dcw¯’Z _vK‡Z n‡e Ges Av‡jvPbvq AskMÖnY Ki‡Z n‡e| cÖavb wkÿK mnKvix wkÿK‡`i mv‡_ Av‡jvPbv K‡i mfvi Av‡jvP¨ welq wVK Ki‡eb Ges wkÿK‡`i mfvi welqwU AeMZ Kiv‡eb|

4|  Av‡jvPbvi welq n‡e gyL¨Z GKv‡WwgK|

(K)  cÖavb wkÿK A_ev cÖavb wkÿK KZ…©K `vwqZ¡cÖvß wkÿK †kªwYK‡ÿi wkLb-†kLv‡bv Kvh©µg ch©‡eÿY Ki‡eb| ch©‡eÿY Kivi mgq wkLb-†kLv‡bv c×wZ I †KŠkj Aej¤^‡b †h mKj mgm¨v wPwýZ n‡e Zv mfvq Av‡jvPbv Ki‡eb|
(L)  wkÿKMY wbR wbR welqmg~‡n wkLb-†kLv‡bv Kvh©µg cwiPvjbv Ki‡Z wM‡q †h mKj mgm¨vi m¤§yLxb nb Zv Av‡jvPbv Ki‡eb|
(M)  Av‡jvPbvi cwi‡cÖwÿ‡Z mKj welq mgvavb Kiv m¤¢e bv n‡j wKsev AviI fv‡jvfv‡e Rvbvi cÖ‡qvRb e‡j mfv g‡b Ki‡j Zv mve-K¬v÷vi cÖwkÿ‡Yi welq wn‡m‡e AšÍf©yw³i Rb¨ mfvi Kvh©weeiYx wn‡m‡e mnKvix Dc‡Rjv wkÿv Kg©KZ©vi Kv‡Q †cÖiY Ki‡eb|
(N)  mfvq wbR wbR we`¨vj‡qi mgvcbx Ges we`¨vj‡qi Ab¨vb¨ cixÿvmg~‡ni djvdj Av‡jvPbv K‡i     mgm¨v wPwýZ Ki‡eb|
5|   cÖavb wkÿK I mnKvix wkÿK‡`i Df‡qi cÖwkÿY-Pvwn`v mg~n AšÍf©y³ Ki‡eb|
6|   cÖavb wkÿK mswkøó mnKvix Dc‡Rjv wkÿv Kg©KZ©v, Dc‡Rjv wkÿv Kg©KZ©v Ges BDAviwm BÝUªv±i‡`i mfvq Dcw¯’Z _vKvi Rb¨ Avgš¿Y Rvbv‡eb|
7|   mfvi Kvh©weeiYx †iwR÷v‡i wjwce× Ki‡eb|
8|   cieZ©x mfv‡Z c~e©eZ©x mfvi wm×všÍ¸‡jvi ev¯Íevqb d‡jvAvc Ki‡eb|

mnKvix Dc‡Rjv wkÿv Kg©KZ©vi KiYxq
1|   mnKvix Dc‡Rjv wkÿv Kg©KZ©v mKj we`¨vj‡q hv‡Z cvwÿK mfv AbywôZ nq Zv wbwðZ Ki‡eb|
2|  wZwb wKQz wKQz cvwÿK mfvq Dcw¯’Z _vK‡eb Ges wkÿK‡`i cÖwkÿY-Pvwn`v  wbiƒcY Ki‡Z  cÖ‡qvRbxq mn‡hvwMZv Ki‡eb|
3|  wbR K¬v÷v‡ii mKj we`¨vj‡qi cÖwZ‡e`bmg~n cvIqvi ci wZwb me¸‡jv hvPvB K‡i gvmwfwËK GKwU cÖwZ‡e`b ˆZwi Ki‡eb Ges Dc‡Rjv wkÿv Kg©KZ©vi Kv‡Q †cÖiY Ki‡eb|
4|  iæwU‡b  cvwÿK mfvi welqwUi AšÍfz©w³ wbwðZ Ki‡eb|

Dc‡Rjv wkÿv Kg©KZ©vi KiYxq
1|   mKj we`¨vj‡q mfv Av‡qvRb Kivi welqwU wbwðZ Ki‡eb|
2|   mfv h_vh_fv‡e Ges ¸iæZ¡ mnKv‡i n‡”Q wK bv `y GKUv †ÿ‡Î Zv Dcw¯’Z †_‡K ch©‡eÿY Ki‡eb|
3|   mnKvix Dc‡Rjv wkÿv Kg©KZ©v KZ…©K †ckK…Z mfvi cÖwZ‡e`bmg~n BDAviwm Kg©KZ©v I mnKvix Dc‡Rjv wkÿv Kg©KZ©v‡`i mgš^‡q AMÖvwaKvi wfwˇZ wkÿK‡`i cÖwkÿY  Pvwn`vi Av‡jv‡K mve-K¬v÷vi cÖwkÿ‡Yi Rb¨ welq wbe©vPb Ki‡eb|

BDAviwm Kg©KZ©vi KiYxq
1|   BDAviwm Kg©KZ©vMY mKj we`¨vj‡q wbqwgZ cvwÿK mfv h_vh_fv‡e AbywôZ n‡”Q wK bv Zv cwi`k©‡bi mgq †`L‡eb|
2|  wKQz wKQz cvwÿK mfvq Dcw¯’Z †_‡K cÖ‡qvRbxq mn‡hvwMZv w`‡eb|
3|   mfvi cÖwZ‡e`b ch©v‡jvPbv I hvPvB K‡i mve-K¬v÷vi cÖwkÿ‡Yi Rb¨ welq wba©vi‡Y mnvqZv Ki‡eb|
4|   wba©vwiZ welq¸‡jv mve-K¬v÷vi cÖwkÿ‡Yi Rb¨ Ab¨vb¨‡`i mn‡hvwMZvq cÖwkÿY mvgMÖx cÖYqb Ki‡eb|


cvwÿK mfvi ¸iZ¡

1.      mnKg©x‡`i mv‡_ ˆbKU¨ e„w× cvq
2.     mKj wkÿ‡Ki mv‡_ Av‡jvPbvi †ÿÎ cÖmvwiZ nq
3.     wkLb-†kLv‡bv Kvh©µg ch©‡eÿY K‡i wkÿ‡Ki mejw`K I Dbœq‡bi †ÿÎ wb‡q Av‡jvPbvi my‡hvM N‡U
4.     wkLb-†kLv‡bv Kvh©µg cwiPvjbvi gvb wb‡q cvi¯úwiK Av‡jvPbvi my‡hvM m„wó nq
5.     †Lvjv‡gjv gvbwmKZv wb‡q cÖvmswMK †h‡Kv‡bv wel‡q gZwewbgq Kiv qvq
6.     cixÿvi djvdj ch©v‡jvPbv K‡i Kxfv‡e wkÿv_©xi AwaKZi Dbœqb Kiv hvq Zv wba©viY Kivi c`‡ÿc MÖnY Kiv hvq
7.     we‡kl Pvwn`v m¤úbœ wkïi wkLb- Pvwn`v c~i‡Y mw¤§wjZ cÖqvm MÖn‡Yi my‡hvM N‡U
8.     avivevwnK g~j¨vq‡bi msiwÿZ †iKW© ch©v‡jvPbv Kivi my‡hvM m„wó nq
9.     wkÿK‡K ¯^AbywPšÍ‡b DØy× Kiv hvq
10. Ab¨vb¨ mnKvix wkÿKM‡Yi gšÍe¨ †_‡K wb‡Ri wkÿY `ÿZv m¤ú‡K© aviYv †bIqv hvq
11.  Av‡jvPbvi gva¨‡g cÖwkÿY-Pvwn`v i AwaKvs‡ki mgvavb cvIqv hvq

wkÿ‡Ki ¯^-AbywPšÍb QK

wkÿ‡Ki bvg: 
†ckvMZ Ávb I Dcjwä                                                    




‡hvM¨Zvi ‡ÿÎ
cvi`wk©Zvi m~PK
gZvgZ
gZvgZ
1
2
3
4
1
2
3
4
wkÿvµg m¤ú‡K© aviYv

·      cÖv_wgK wkÿvµ‡gi jÿ¨, D‡Ïk¨ Ges cªvwšÍK ‡hvM¨Zv m¤ú‡K© Rv‡bb|








·      cªvwšÍK ‡hvM¨Zvi †kÖwYwfwËK wefvRbmn Kxfv‡e wkLbdj nq Zv Rv‡bb|








·      wkLbdj‡K welqe¯‘i mv‡_ m¤úwK©Z Ki‡Z cv‡ib|








welq m¤ú‡K© aviYv

·      wkÿv_x©i c~e© Áv‡bi mv‡_ welqe¯‘‡K mswkøó K‡ib|








·      cvV¨cy¯ÍK QvovB my¯úófv‡e cv‡Vi welqe¯‘ Dc¯_vcb K‡ib|








·      welqe¯‘ Abyave‡b mycwiKwíZ KvR †`b|








·      Db¥y³ cÖ‡kœi gva¨‡g welqe¯‘ m¤ú‡K© †KŠZznjx K‡i Zz‡jb|








·      welqe¯‘ Abyave‡b Rxeb Nwbó D`vniY cÖ`vb K‡ib|









wkÿv`vb m¤úwK©Z Ávb

·      wkLbdj AR©‡bi Rb¨ mnvqK wkLb-‡kLv‡bv ‡KŠkj MÖnY K‡ib|








·      GKKfv‡e Ges †Rvovq/‡QvU `‡j KvR K‡i wkL‡Z mnvqZv K‡ib|








·      welqe¯‘ Abyave‡b wPšÍv Kivi Ges gZvgZ cÖKvk Kivi my‡hvM m„wó K‡ib|








·      welqe¯‘ mswkøó cwiKwíZ KvR †`b|









wkï m¤ú‡K© aviYv

·      wkÿv_x©‡`i Rb¨ m„Rbkxj KvR Kivi my‡hvM m„wó K‡ib|








·      wkÿv_x©‡`i Pvwn`v I cviMZvi gvÎv Abyhvqx wkLb`j ˆZwi I wkLb †KŠkj cÖ‡qvM K‡ib|








·      we‡kl Pvwn`v m¤úbœ wkÿv_x©‡`i Rb¨ wkLb †KŠkj wbav©iY K‡ib|








·      mKj‡K ej‡Z D_mvn ‡`b Ges mK‡ji K_v g‡bv‡hvM w`‡q ï‡bb|








·      wkÿv_x©‡`i fzj Dˇi wei³ bv n‡q fzj Dˇii KviY Abym›avb K‡ib|









AvBb-Kvbyb m¤úwK©Z aviYv
·      QzwU wewamn miKvwi Kg©Pvix AvPiYwewa m¤ú©‡K Rv‡bb|








·      miKvwi Kg©Pvix wbqwgZ Dcw¯’wZ wel‡q we‡kl Aa¨v‡`k m¤ú©‡K Rv‡bb|








·      wewa †gvZv‡eK wewfbœ Avw_©K cÖvwßmn A_© mswkøó wel‡q mg¨K aviYv Av‡Q|








·      miKvwi wewfbœ ch©v‡qi KZ©©„c‡ÿi wb‡`©kbv h_vixwZ †g‡b P‡jb|












‡ckvMZ Abykxjb





‡hvM¨Zvi ‡ÿÎ
cvi`wk©Zvi m~PK
gZvgZ
gZvgZ
1
2
3
4
1
2
3
4
cwiKíbv cÖYqb m¤úwK©Z


·      wbqwgZ welqwfwËK cvV cwiKíbv cÖYqb K‡ib|








·      mgq Abyhvqx cv‡Vi wkLbdj AR©‡bi j‡ÿ¨ Dc¯’vc‡bi avc, †kÖwY e¨e¯’vcbv I g~j¨vqb †KŠkj wba©viY K‡ib|








·      ‡kÖwY‡Z wkÿv_x© †Kw›`ªK Kg©Zrci wkLb †KŠkj wba©viY K‡ib|








·      wkL‡b AmyweavMÖ¯’ I we‡kl Pvwn`v m¤úbœ‡`i wPwýZ K‡i cÖwZKvig~jK wkÿ‡bi e¨e¯’v K‡ib|








cÖZ¨vkv


·      cv‡Vi welqe¯‘i mv‡_ wkÿv_©x‡`i HwZn¨MZ I ˆ`bw›`b Rxe‡bi AwfÁZv mgš^‡qi e¨e¯’v K‡ib|








·      wkÿv_©x‡`i mvg_© Abyhvqx †kÖwYK‡ÿ cwiKwíZ KvR †`b|








·      wkÿv_©x‡`i g‡a¨ bZzb Pvwn`v m„wó K‡ib|








·      wkÿv_©x‡`I KvR †kÖwY‡Z cÖ`k©‡bi e¨e¯’v K‡ib|








‡hvMv‡hvM `ÿZv


·      mKj wkÿv_©xi †evaMg¨ kÖeb‡hvM¨ ¯^‡i cvV Dc¯’vcb K‡ib|








·      ‡kÖwY‡Z  my¯úófv‡e Kv‡Ri wb‡`©kbv cÖ`vb K‡ib|








·      cvV mswkøó mywbw`©ó I Db¥y³ cÖkœ K‡ib|








·      wkÿv_©x‡`i mvg_©¨ we‡ePbv K‡i Ges mKj wkï‡K cÖvavb¨ w`‡q cÖkœ K‡ib|








·      wkÿv_©x‡`i cÖkœ Kivi my‡hvMmn mK‡ji K_v ejvi my‡hvM m„wó K‡ib|








‡kÖwYK‡ÿi e¨e¯’vcbv


·      †kÖwY‡Z eø¨vK‡evW©mn mswkøó Ab¨vb¨ DcKi‡Yi Kvh©Ki e¨envi wbwðZ K‡ib|








·      Avmb web¨vm `‡j KvR Kivi Dc‡hvMx  wKbv Zv wbwðZ K‡ib|








·      we‡kl Pvwn`v m¤úbœ wkÿv_©x‡`i wbKUeZ©x ¯’v‡b emv‡bvi e¨e¯’v K‡ib|








·      AMÖmi wkÿv_©x‡`I we‡kl KvR cÖ`vb K‡ib|








·      wkÿv_©x‡`i fvj KvR I AvPi‡Yi cÖksmv K‡ib|








·      wkÿv_©x‡`i bvg a‡i m‡¤^vab K‡ib|








·      mKj wkïi cÖwZ `„wó ms‡hvM eRvq ‡i‡L cvV Dc¯’vcb K‡ib|








DcKi‡Yi e¨envi
·      GKK I `‡j e¨envi‡hvM¨ cvV mswkøó mnRjf¨ I `„wób›`b DcKiY e¨envi K‡ib|








·      mKj wkÿv_©xi mgvb my‡hvM wbwðZ K‡i DcKiY e¨envi K‡ib|








·      `ÿZvi mv‡_ wWwRUvj K‡›U›U ˆZwi I e¨envi K‡ib|









g~j¨vqb

·      ‡kÖwY‡Z cwiKíbv gvwdK wkLbdj Abymv‡i g~j¨vqb ˆKvkj cÖ‡qvM K‡ib|








·      g~j¨vq‡bi Rb¨ Db¥y³ cÖkœ K‡ib|








·      wkÿv_©x‡`i wPšÍv Kivi my‡hvM m„wó K‡ib Ges wPšÍv Ki‡Z D_mvwnZ K‡ib|








·      BwZevPK wdWe¨vK cÖ`vb K‡ib|








·      wkÿv_©x‡`I avivevwnK AMÖMwZi †iKW© (cvwÿK) msiÿY K‡ib|








·      g~j¨vq‡bi djvd‡ji Dci wfwË K‡i wkÿY cwiKíbv MÖnY K‡ib|











‡ckvMZ g~j¨‡eva I m¤úK© ¯’vcb
                                                                       




‡hvM¨Zvi ‡ÿÎ
cvi`wk©Zvi m~PK
gZvgZ
gZvgZ
1
2
3
4
1
2
3
4
mgZvi cÖwZ Aw½Kvi

·      cÖ‡Z¨K wkÿv_©x‡K e¨vw³MZ fv‡e wP‡bb|








·      cvV`vbmn mKj †ÿ‡Î wkÿv_©x‡`i cÖwZ mgvb g‡bv‡hvM †`b|








·      cÖ‡Z¨‡Ki g‡a¨B m¤¢vebv Av‡Q wek¦vm K‡ib|








wPšÍb Abykxjb Ges †ckvMZ Dbœqb
·      wb‡Ri Dbœq‡bi †ÿÎ wPwýZ K‡ib|








·      wewfbœ Rvb©vj, cwÎKvq †ckv welqK mywPwšÍZ gZvgZ cÖKvk K‡ib|








·      BwZevPK wdWe¨vK MÖnY K‡ib Ges †m Abyhvqx c`‡ÿc MÖnY K‡ib|








¯’vbxq RbM‡Yi mv‡_ KvR

·      mnKg©x‡`i mv‡_ PgrKvi m¤úK© eRvq iv‡Lb|








·      cÖ‡Z¨K wkÿv_©xi Awffve‡Ki cÖwZ BwZevPK g‡bvfve †cvlb K‡ib|








·      wbqwgZ †nvgwfwRUmn wkÿv_©x m¤ú‡K© Awffve‡Ki mv‡_ Av‡jvPbv K‡ib|










gvb
:
gv‡bi e¨vL¨v
4
:
Lye fvj
3
:
fvj
2
:
†gvUv‡gvwU
1
:
fvj bq


cÖwkÿY-Pvwn`v  wbiƒc‡Yi m¤¢¨ve¨ Dcvq

1.      wkÿ‡Ki mv‡_ Av‡jvPbv K‡i|
2.     wkLb-†kLv‡bv Kvh©µg ch©‡eÿY K‡i
3.     wkLb-†kLv‡bv Kvh©µg cwiPvjbvi mgq wkÿv_©x‡`i AvPiY ch©‡eÿY K‡i|
4.     mgvcbx cixÿvi djvdj ch©v‡jvPbv K‡i|
5.     †kªwYwfwËK wewfbœ cixÿvi djvdj ch©v‡jvPbv K‡i|
6.     avivevwnK g~j¨vq‡bi msiwÿZ †iKW© ch©v‡jvPbv K‡i|
7.     wkï‡`i †cvU©‡dvwjI (cÖwZ wkÿv_©xi cÖwZw`‡bi wjwLZ KvR, nv‡Zi KvR, cÖ‡R± Kv‡Ri bgybv,cvi`wk©Zv cÖ`k©bg~jK KvR) g~j¨vqb K‡i|
8.     GKv‡WwgK ZË¡veavb cwi`k©b cÖwZ‡e`b †_‡K
9.     wkÿ‡Ki ¯^-AbywPšÍb †_‡K
10. Ab¨vb¨ mnKg©x wkÿKM‡Yi gšÍe¨ †_‡K
11.  wkÿv_©x‡`i AMÖMwZi evwl©K cÖwZ‡e`b †_‡K|
12. cvwÿK mfvi gZ wewbgq I ch©‡eÿY QK †_‡K|
5.2.1 †Km÷vwW




†hvM¨Zv Kx?

†hvM¨Zv nj †Kv‡bv e¨w³i Ggb ‰ewkó¨ hvi wfwˇZ †m Zvi Kg©‡ÿ‡Î myôzfv‡e Kg©m¤úv`b Ki‡Z cv‡i| GwU GKev‡i †KD AR©b Ki‡Z cv‡i bv| µgvMZ Abykxj‡bi gva¨‡g ‡hvM¨Zvi avivevwnK Dbœqb N‡U Ges bvbv cwi‡e‡k bZzb cwiw¯’wZ‡Z mgm¨v †gvKvwejv Kivi mvg_¨© †hvMvq|

wkÿK‡hvM¨Zv wK?
wkÿK‡hvM¨Zv nj wkÿ‡Ki Ggb KZK¸‡jv `ÿZvi mgwó hv †kÖwYK‡ÿ cª‡qv‡Mi gva¨‡g wZwb Kvh©Ki wkLb-‡kLv‡bv KvR cwiPvjbvq mg_© nb| G †hvM¨Zv AvšÍwiKfv‡e Abykxjb K‡i Zvui `„wófw½i cwieZ©b N‡U Ges hv Zv‡K Zuvi `vwqZ¡ cvj‡b mnvqZv K‡i| hLb wZwb BwZevPK `„wófw½ wb‡q bZzb cwi‡e‡k GB `ÿZv¸‡jv cÖ‡qvM K‡ib ZLb wZwb †hvM¨ wkÿK e‡j we‡ewPZ nb| cÖvwZôvwbK cÖwkÿ‡Yi ci wkÿKMY †kªwY‡Z Zv cÖ‡qvM K‡ib| cÖ‡qvMKvjxb mgm¨vi m¤§yLxb n‡j wZwb Zvi wkLb NvUwZ wPwýZ K‡ib| NvUwZ `~i Kivi Rb¨ cÖwkÿY †bb| Gfv‡e avivevwnKfv‡e GB `ÿZvmg~‡ni Dbœq‡bi †Póv K‡ib|
wkÿK †hvM¨Zvi 3wU †ÿÎ
†ÿÎ: †ckvMZ Ávb, পেশাগত অনুশীলণ Ges Dcjwä

wkL‡bi †ÿÎ
wb‡`©kK
welq m¤úwK©Z Ávb
cÖvK-cÖv_wgK Ges cÖv_wgK wkÿvi mKj wel‡q wkÿv`v‡bi Rb¨ cÖ‡qvRbxq welqwfwËK Ávb I aviYv cÖ`k©b Ki‡Z cv‡ib|

wkÿv`vb c×wZ m¤ú‡K© aviYv
wkÿvµ‡gi †hvM¨Zv Ges wkLbdj I wkÿv_x©‡`i Rb¨ h_vh_ wewfbœ cÖKvi wkÿv`vb †KŠkj m¤ú‡K© cwic~Y© aviYv cÖ`k©b K‡ib|

wkÿvµg m¤ú‡K© aviYv
cÖv_wgK Ges cÖvK-cÖv_wgK wkÿvi wkÿvµg, †hvM¨Zv Ges wkLbdj m¤ú‡K© cwic~Y© aviYv cÖ`k©b K‡ib|

wkï m¤úwK©Z aviYv
wkï‡`i wkLb Ges gvbwmK I kvixwiK weKvk m¤úwK©Z cÖavb ZË¡¸‡jv m¤ú‡K© Ges Kxfv‡e wkï‡`i‡K fvjfv‡e mnvqZv †`qv hvq †m m¤ú‡K© ev¯ÍegywL m‡PZbZv cÖ`k©b K‡ib|

AvBb-Kvbyb m¤ú‡K© aviYv
cÖPwjZ AvBb Kvbyb I wewaMZ, eva¨ev`KZv Ges Gi ev¯Íevq‡bi Rb¨ mswkøó mK‡ji mv‡_ KvR Kivi cÖ‡qvRbxqZv m¤ú‡K© Dcjwä cÖ`k©b K‡ib|











†ÿÎ:†ckvMZ Abykxjb
†ÿÎ
wb‡`©kK
cwiKíbv cÖYqb
wkÿv_x©iv Kvh©Kifv‡e wkLb jvf Ki‡Z cv‡i| Ggbfv‡e Zv‡`i AvMÖn m„wó Kiv Ges a‡i ivLv I mwµq Kivi †KŠkjhy³ cvV-cwiKíbv cÖbqY|

cÖZ¨vkv
mKj wkÿv_x© m¤ú‡K© A‡bK D”Pvkv cÖ`k©b K‡ib Ges cÖ‡Z¨‡K Pvwn`v Ges K…wóMZ HwZn¨‡K m¤§vb K‡ib I g~j¨ w`‡q _v‡Kb|

†hvMv‡hvM `ÿZv
wkÿv_x©‡`i wkLbdj wkÿv`vb cÖwµqv Ges welqe¯‘ Zv‡`i mK‡ji wbKU ¯úó nq Ggbfv‡e my¯úó wb‡`©kbv cÖ`vb K‡i _v‡Kb|

†kªYxK‡ÿi cwi‡ek I e¨e¯’vcbv
wkL‡Y AMÖMwZ jv‡fi †ÿ‡Î cÖkœ Kivi `ÿZv Ges Av‡jvPbv‡K mv_©Kfv‡e e¨envi K‡ib

mKj wkÿv_xi AskMÖn‡Y mnvqK, D‡Ïk¨c~Y©, BwZevPK, wbivc` Ges mgZvi wfwˇZ wkLb cwi‡ek eRvq iv‡Lb|

we`¨vjq Ges wkÿv_x©‡`i Pvwn`vi mv‡_ m½wZc~Y© ev¯Íe BwZevPK Ges mgZvwfwËK †kªYxKÿ e¨e¯’vcbvi e¨envi K‡ib|

wkÿv_x‡`i mv‡_ BwZevPK Ges m¤§vbm~PK m¤úK© ¯’vc‡bi Rb¨ wewfbœ †KŠk‡ji e¨envi cÖ`k©b K‡i _v‡Kb|

DcKiY e¨envi
mgZvwfwËK Ges Kvh©Ki cwi‡ek m„wó Kivi Rb¨ h_vh_ Ges ¯’vbxqfv‡e cvIqv hvq Ggb wkÿv DcKiY wbe©vPb Ges e¨envi K‡ib|

wkÿK mnRjf¨ wewfbœ `ªe¨vw` e¨envi K‡i wkÿv DcKiY wb‡RB ˆZwi K‡ib|

wkLb‡K mnvqZv †`qvi Rb¨ Z_¨ I cÖhyw³mn Ab¨vb¨ cÖhyw³ (†hgb †gvevBj †dvb) h_vh_fv‡e e¨envi Kiv nq|

g~j¨vqb
h_vh_ g~j¨vqb †KŠkj cwiKíb e¨envi K‡ib|

wkÿv_x©‡`i h_vh_ mg‡q †gŠwLK Ges wjwLZ wdWe¨vK cÖ`vb K‡ib Ges cÖ‡qvRb Abymv‡i wkÿv_x©‡K cyb:wdWe¨vK w`‡q _v‡Kb|

g~j¨vqb Ges wewfbœ cixÿv †_‡K AvnwiZ Z_¨ we‡kølY K‡i cÖvß wm×všÍ cwiKíbv Kivi †ÿ‡Î Ges wkÿv_x©i wkLb Dbœq‡bi Kv‡R e¨envi K‡ib|


†ÿÎ: †ckvMZ g~j¨‡eva Ges m¤úK© ¯’vcb
wkL‡bi †ÿÎ
wb‡`©kK
mgZvi cÖwZ A½xKvi
cÖ‡Z¨K wkïi g‡a¨ wbwnZ m¤¢vebvi c~Y© gvÎvq weKv‡ki AwaKvimn GKxf~Z wkÿv, b¨vqcivqYZv Ges mgZvi cÖwZ A½xKvi, wkÿ‡Ki wewfbœ Kv‡Ri ga¨ w`‡q cÖKvk cvq|

wPšÍb Abykxjb Ges †ckvMZ Dbœqb
mgMÖ wkÿZvi Rxe‡b †ckvMZ Dbœq‡bi cÖwZ Ges mwµqfv‡e wPšÍv Abykxj‡bi cÖwZ A½xKvi cÖ`k©b K‡i|

¯’vbxq RbM‡Yi mv‡_ AskMÖnY
gv-evev AwffveK Ges ¯’vbxq RbM‡Yi mv‡_ Kvh©Kifv‡e we`¨vjq Dbœq‡bi Kg©Kv‡Û AskMÖn‡Yi cÖ‡qvRbxqZv m¤ú‡K© c~Y©gvÎvq mRvM|

mnKg©x‡`i mv‡_ mn‡hvwMZv
`jxq m`m¨ wn‡m‡e mnKg©x‡`i KvR K‡i _v‡Kb|



উপসংহার: চাহিদা ভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণ, প্রাথমিক শিক্ষা স্তরে কর্মরত শিক্ষকদের পেশাগত মানোন্নয়নের জন্য একটি নতুন ধারণা। পূর্বে চালু থাকা সাব-ক্লাস্টার প্রশিক্ষণের সাথে এ প্রশিক্ষণ প্রক্রিয়া অনেকটা একই, তবে পদ্ধতিটি ভিন্ন। আগে প্রশিক্ষণ ম্যানুয়েল দেয়া হত, প্রাথমিক শিক্ষা অধিপ্তর হতে এবং তা নিয়ে প্রশিক্ষণ পরিচালনা করা হত। এখন উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ ম্যানুয়েল তৈরি করে এ প্রশিক্ষণ পরিচালনা করা হবে। 























কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন