আপনি কী একজন পরিপূর্ণ শিক্ষক?
নিজের আয়নায় নিজেকে দেখে নিন
মোহাম্মদ শহীদুল্লাহ
সহকারি উপজেলা শিক্ষা অফিসার
মহেশখালী, কক্সবাজার।
একজন শিক্ষক কতটা স্বয়ংসম্পূর্ণ
নিচের ৩০ টি প্রশ্নের উত্তর খোঁজার মাধ্যমে তা বুঝতে পারেন।
মৌখিক
ও লিখিত যোগাযোগ:
১.শিক্ষার্থীদের কী আপনি
স্বাধীনভাবে বলতে ও লিখতে দেন?
২. আপনি কী শিক্ষার্থীদের
আত্নপ্রকাশ, শক্তি প্রদর্শন, মায়া-মমতা কামনায় মৌখিক ও লিখিতরূপে সহায়তা করেন?
|
গভীর ভাবনা ও সমস্যা সমাধানমূলক ব্যবস্থা:
৩. আপনি এমন কোন কাজ কী
শিক্ষার্থীদের করতে দেন,যা তারা পূর্বে করেনি, যা তাদেরকে ভাবায় ও নতুন করে
ভাবতে উৎসাহিত করে?
৪. আপনি কী তাদেরকে প্রশ্ন করতে
বলেন ও গুরুত্তপূর্ণ প্রশ্ন করতে বলেন?
|
সহযোগিতামূলক মনোভাব:
৫.আপনি কী ছাত্র/ছাত্রীদেরকে
বৈশ্বিক যোগাযোগ ও সহযোগিতা করতে সহায়তা করেন?
৬. আপনি কী তাদেরকে পুরোপুরি বা
অন্যভাবে সহযোগিতা পাওয়ার জন্য সুযোগ-সুবিধা দেন?
৭. তাদেরকে কী আপনি নিজস্ব যোগাযোগ
নেটওযার্ক উন্নয়নে সহায়তা দেন?
|
কৌতূহলী ও কল্পনাপ্রবণ হওয়া:
৮. আপনি কী তাদের অনুসন্ধানী
প্রবনতাকে উৎসাহিত, সহযোগিতা ও উদ্বুদ্ধ করেন?
৯. আপনি কী তাদের ষিখনে অভিভাবকদের
সহযোগিতা নিতে বলেন?
|
উদ্যোগ ও পদক্ষেপ গ্রহণ:
১০.আপনি কী তাদেরকে গুরুত্বপূর্ণ ও
গভীর কোন কাজে নিয়োজিত হতে সহায়তা দেন?
১১. আপনি কী ছাত্র/ছাত্রীদেরকে ঝুঁকি
নিতে উদ্বুদ্ধ করেন?
|
দ্রুত
সমাধান খোঁজা এবং নমনীয় মনোভাব:
১২. আপনি কী পরিবর্তনকে সাধারণ ও
সহজাতভাবে মেনে নেন, আর তাদেরকে তা করতে সহায়তা করেন?
১৩. আপনি ও আপনার ছাত্র/ছাত্রীরা
কী নমনীয়?
১৪.আপনি ও আপনার ছাত্র/ছাত্রীরা কী
নতুন নতুন সমস্যা সমাধানে বৈচিত্রময় কৌশল অবলম্বন করেন?
|
আশা এবং আশাবাদী হওয়া:
১৫.আপনি কী ইতিবাচক আত্নকথনে মডেল
হন, শিক্ষা দেন ও পুণরুজ্জীবিত করেন যে, চাইলে তারাও পারে, এমন মনোভাব নিয়ে?
১৬. আপনি কী তাদেরকে তাদের ব্যক্তিগত
চিন্তা শক্তি বৃদ্ধি করতে সহায়তা করেন?
১৭. আপনি কী তাদেরকে কৃতি মানুষদের
জীবন কাহিনী শোনান, যাঁরা জীবনে অনেক ঘাত-প্রতিঘাত মোকাবেলা করে এগিয়ে গেছেন?
|
আত্ন-শুদ্ধিমূলক মনোভাব:
১৮. আপনি কী তাদেরকে জ্ঞান
অনুসন্ধানমূলক ভাবনা উন্নয়নে এবং বোধগম্যতা বৃদ্ধিতে নিজেকে বা আদর্শ হিসেবে তুলে
ধরেণ এবং সহায়তা করেন?
১৯.আপনি কী তাদেরকে স্বপ্রণোদিত হতে
উদ্বুদ্ধ করেন?
২০. আপনি কী তাদেরকে তাদের শিখন
অভিজ্ঞতার প্রতিফলন ঘটাতে এবং মূল্যায়ন করতে সহায়তা করেন?
|
সহানুভূতি প্রবন হওয়া এবং বৈশ্বিক ভাবনা:
২১.আপনি কী তাদেরকে প্রাসঙ্গিক
বিষয়গুলো গ্রহন করে নিতে সুযোগ করে দেন?
২২. সকল প্রাণির পরস্পর নির্ভরশীলতা
বুঝতে কী আপনি কী শিক্ষকদের সহায়তা করেন?
২৩. আপনি কী তাদেরকে কাজের প্রতি
দরদী হতে সামাজিক আচরণ যা তাদের জন্য উপকারিতা বয়ে আনে, এমন কাজের সুযোগ করে
দেন?
|
ব্যর্থতা
কাটয়ে ওঠার অব্যাহত প্রচেষ্টা:
২৪.আপনি কী ছাত্র/ছাত্রীদেরকে
ব্যর্থতা কাটিয়ে ওঠে সাফল্য পেতে সহায়তা করেন?
২৫. আপনি কী তোদেরকে নিজ নিজ
ব্যর্থতা কাটিয়ে ওঠতে সাহস যোগান এবং পুণরুজ্জীবিত করেন?
২৬. প্রত্যেক ছাত্র/ছাত্রীকে কী
আপনি বুঝতে দেন যে, আপনি তাদের জন্য প্রয়োজনীয়?
.
|
অধ্যবসায়:
২৭.আপনি কী ছাত্র/ছাত্রীদেরকে
লম্বা সময়ব্যাপী কাজে বা জটিল প্রজেক্টমূলক কাজের সুযোগ করে দেন?
২৮. আপনি কী তাদেরকে কঠিন বা জটিল
কোন শিখনে সাফল্য পাওয়ার পর তাদের প্রশংসা ও ধন্যবাদ জানান?
|
ভবিষ্যৎমুখি বা দূরদর্শী হওয়া:
২৯.আপনি কী ছাত্র/ছাত্রীদেরকে
তাদের স্বপ্ন বাস্তবায়নে সময় দেন, উপকরণ সরবরাহ করেন ও সুযোগ-সুবিধা প্রদান
করেন?
৩০. আপনি কী তাদের স্বপ্নের সাফল্য
পাওয়ার পথে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সহায়তা করেন?
|
উপরের
চিত্রটি টিচ-টটের সৌজন্যে প্রাপ্ত
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন