শনিবার, ২৮ মার্চ, ২০১৫

Primary School Teachers and their Competencies

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষক যোগ্যতা
মোহাম্মদ শহীদুল্লাহ
সহকারি উপজেলা শিক্ষা অফিসার
মহেশখালী, কক্সবাজার।
বিগত মাসাধিককাল ধরে বাংলাদেশের প্রাথমিক শিক্ষক ও তাঁদের বিভিন্ন দিক নিয়ে লেখা-লেখি করছি। বিশেষত: আমার বর্তমান কর্মস্থল মহেশখালী উপজেলার কিছু বিদ্যালয়ের কার্যক্রম এবং শিক্ষকদের নিয়ে লিখেছি। আমার কেন জানি মনে হচ্ছে, শিক্ষকদেরকে নিদের্শনা বা পরামর্শ দিয়েই শুধু, কাজ পুরোপুরি আদায় করা যাবে না। লেখা-লেখির মাধ্যমেও তাঁদেরকে সহযোগিতা করা যায়। আর, এটি একটি ফলপ্রসূ পদ্ধতি। তথ্য-প্রযুক্তির কল্যাণে ফেস-বুকসহ অন্যান প্রচার মাধ্যমের সাম্প্রতিক দশর্ণীয় অগ্রগতি এবং জনপ্রিয়তা এতে বিশাল সুযোগ এনে দিয়েছে। প্রাথমিক শিক্ষায় সাম্প্রতিককালে বেশ কিছু পরিবর্নতন, পরিমার্জন ও বৈচিত্রতা আনা হয়েছে। বৈশ্বিক প্রেক্ষাপটে অনেক কিছু আমাদের শিক্ষা ব্যবস্থায় নব নব ভাবনা সংযোজন করা হচ্ছে। এসব বিষয় নিয়ে আমার ধারণাগুলো সবার সাথে শেয়ার করতে আগ্রহ পাচ্ছি। এমন একটি ধারণা হচ্ছে, শিক্ষক যোগ্যতা। অনেকে মনে করেন, আজ যাঁরা শিক্ষকতায় নিয়োজিত, তাঁরা তো উচ্চতর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহন করেই তো নিয়োগ পেয়ে শিক্ষক হয়েছেন। তাঁর; আবার বিশেষ যোগ্যতা কী দরকার? আসলে কিন্তু শিক্ষকতা তেমন একটা হেলা-ফেলা করার পেশা নয়। এটা যেমন জাতি গঠনের পেশা, তেমনি এটা একটা বিজ্ঞান ভিত্তিক কৌশলও। আধুনিক জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ শিশুদের উপরও প্রভাব ফেলছে, ব্যাপকভাবে তাঁরাও হয়ে ওঠছে অনুসন্ধিৎসূ এবং জ্ঞানী। সুতরাং, শিক্ষদেরকেও এমন হতে হবে, যেন তাঁরা সব ধরণের শিশুর শিখন নিশ্চিত করতে পারেন। তাঁর শ্রেণিতে অজ-পাড়া-গাঁয়ের গরিব, দারিদ্র্য-তাড়িত, পশ্চাৎপদ ও অসচেতন বাবা-মায়ের সন্তান যেমন থাকবে, তেমনি থাকবে, অতি সচেতন বাবা-মায়ের নস্তানরাও। আবার শাস্থ্যগত দুর্ল ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও থাকবে। সকল শিশুর সমান ও মান সম্মত খিন-শেখানো নিশ্চিত করতে হরল, শিক্ষক হিসেবে তিনি কতটা যোগ্য সেটা ভেবে দেখার বিষয়। ভাবতেই হবে তাঁকে, প্রস্তুত করে তুলতে হবে। হতে হবে অবশ্যই যোগ্য শিক্ষক/শিক্ষিকা।
শিক্ষক যোগ্যতা কী?
একজন শিক্ষক যখন তাঁর পেশাগত জীবনের প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা ও ইতিবাচক দৃষ্টিভঙ্গির সমন্বয় ঘটিয়ে তার দায়িত্ব পালন করতে সক্ষম হন এবং নতুন পরিস্খিতিতে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতার প্রয়োগের ক্ষমতা রাখেন, তখনই তিনি যোগ্য বলে বিবেচিত হন। যেমন- একজন শিক্ষককে কীভাবে তাঁর ছাত্র/ছাত্রীদের উদ্দীপ্ত করতে হবে, তার কলাকৌশল জানতে হবে। এগুলো শ্রেণিতে প্রয়োগের মাধ্যমে অনুশীলণ করতে হয়। এভাবে শিক্ষকদেরকে উদ্দীপ্ত করার দক্ষতা অর্জনের পর, তিনি তার পেশাগত জীবনের যে কোন সময়ে এ প্রক্রিয়াকে আত্নবিশ্বাসের সাথে প্রয়োগ করতে পারবেন। যোগ্যতা হল; কোনো ব্যক্তির এমন বৈশিষ্ট্য যার ভিত্তিতে কর্মক্ষেত্রে ফণপ্রসূভাবে উল্লেখযোগ্য কোনো কর্ম সম্পাদন করতে পারে। যোগ্যতাভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী গড়ে তোলে যোগ্য লোকবল এমন ব্যক্তিবর্গ নিয়ে গঠিত হয়, যারা কমর্ক্ষেত্রর নানা পরিবেশ ও নানা শর্তাধীনে আদর্শ মান বজায় রেখে সঙ্গতিপূর্ণ কাজ সম্পাদন করে।
শিক্ষক যোগ্যতার জন্য বিবেচ্য বিষয়সমূহ:
.          প্রাথমিক শিক্ষা সম্পর্কিত প্রচলিত বিধি-বিধান অবহিত থাকা।
.          সকল শিশুর মান উন্য়নের জন্য আবশ্যকীয় উপাদান হচ্ছে শিক্ষার্ীদের নিয়ে শিক্ষকদের কী প্রত্যাশা-এ সম্পর্ক শিক্ষকবৃন্দ নিজেদেরকেই প্রশ্ন করতে পারেন। যেমন- শিক্ষক কী করবেন? কী উপলব্ধি করবেন? কী চিন্তা করবেন? কী জানবের এবং কীভাবে জানবেন? কোনো কিছু কীভাবে উপস্থাপন ও প্রকাশ করবেন?

শিক্ষক যোগ্যতার মূল উপাদানসমূহ:
.         শিক্ষক যোগ্যতা ও পেশাগত দক্সতার মান উন্নয়নে শিক্ষককে সহায়তা ক রার প্রচ্স্টোই তত্ত্বাবধান। এর মাধ্যমে শিক্ষককে প্রয়োজনীয় সাহায্য, সহযোগিতা ও নির্দশনা দিয়ে শ্রেণি শিখন-শেখানোর উন্নত ও াাকর্ষণীয় করা যায়। তত্ত্বাবধান কাজটি কার্যকরভাবে সম্পাদন করার জন্য প্রথমেই প্রয়োজন, সর্বসম্মতিক্রমে শিক্ষক যোগ্যতা চিহ্নিত করা। এসব যোগ্যতা শিক্ষককে দক্ষতার সাথে ও ফলপ্রসূভাব প্রাথমিক স্তরের যোগ্যতা ভিত্তিক শিক্ষাক্রম বাস্তবায়নে সক্ষম করে তোলা। অর্থাৎ এর সাহায্যে শিক্ষক সুষ্ঠুভাবে শ্রেনি শিখন-শেখানোর কাজ পরিচালনা করতে সখ্ষম হবে।
শিক্ষক যোগ্যতার ক্ষেত্র ও শিখনের ক্ষেত্র:
1. †ckvMZ Ávb
ক.welq m¤úwK©Z Ávb
খ.wk¶v`vb c×wZ m¤ú‡K© aviYv
গ.wk¶vμg m¤^‡Ü aviYv
ঘ.wkï m¤úwK©Z aviYv
ঙ.AvBbKvbyb m¤úwK©Z aviYv
2. †ckvMZ Abykxjb
ক.cwiKíbv cÖYqb
খ.cÖZ¨vkv
গ.‡hvMv‡hvM `¶Zv
ঘ.‡kªwYK‡¶i cwi‡ek e¨e¯’vbv
ঙ.DcKi‡Yi e¨envi
চ.g~j¨vqb
3. †ckvMZ g~j¨‡eva Ges ¯’vcb
ক.mgZvi cÖwZ A½xKvi
খ. wPš—b Abykxjb Ges †ckvMZ Dboeqb
গ.‡¯’vbxq RbM‡Yi mv‡_ AskMÖnY
ঘ. mnKgx©‡`i mv‡_ mn‡hvwMZv

Ávb, Abykxjb Ges g~j¨‡ev‡ai wZbwU eo †¶‡Îi(domain) 15wU wkLb‡¶Î wfwË K‡i †hvM¨Zvmg~n web¨vm
Kiv n‡q‡Q| wk¶‡Ki †h †Kvb †hvM¨Zvi NvUwZ n‡j Zv H wZbwU †¶‡ÎB Luy‡R †c‡Z n‡e|| †m Rb¨ যোগ্যতার †¶Î, wkL‡bi †¶Î, AR©b-Dc‡hvMx †hvM¨Zv, cvi`wk©Zvi m~P‡Ki †fZi w`‡q wk¶‡Ki †hvM¨Zvi NvUwZ wPwýZ Kiv cÖ‡qvRb| Zvn‡j e¨w³ wk¶‡Ki †hvM¨Zvi NvUwZi GKUv ZË¡MZ wfwË cvIqv hv‡ব।

উপরে, আমরা প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষককদের যোগ্যতাসমূহ সংক্ষেপে আলোচনা করেছি। শিক্ষক যোগ্যতার ক্ষেত্র এবং শিখনের ক্ষেত্রগুলোর প্রত্যেকটির বিস্তারিত বিশ্লেষণ করে দেখানো যায়। তবে, আমার মনে হয়, শিক্ষকগণ এসব বিষয় নিজেরাই বুঝতে পারবেন। শিক্ষকদের যোগ্যতা বলতে কি বুঝায়, তা উপরের আলোচনা পড়ে সংশ্লিষ্ট সকলেই উপকৃত হবেন বলে আমি মনে করি।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন