শিখনে চিন্তন
দক্ষতা বাড়ানোর
কতিপয় নতুন ধ্যান-ধারণা
মোহাম্মদ শহীদুল্লাহ
সহকারি উপজেলা শিক্ষা অফিসার
মহেশখালী, কক্সবাজার।
শিক্ষার্থীদের চিন্তা করার দক্ষতা বা যোগ্যতা বৃদ্ধিকরণ
শিখানোর কোন বিষয় হতে পারে কিনা, তা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। তবে চিন্তা করে কাজ
করা বা চিন্তার মাধ্যমে যে শিখন হতে পারে, তাতে কোন দ্বি-মত নেই। মানব শিশু
সহজাতভাবে চিন্তাশীলতা নিয়ে জন্ম নেয় না। শিক্ষাক্রমে চিন্তার দক্ষতা বৃদ্ধির তেমন
একটা গুরুত্ব গিয়ে অন্তর্ভুক্ত করা হয় না। কিন্তু শিক্ষার্থীদের চিন্তাশক্তি
বাড়ানো অবশ্যই একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। যাহোক, আমরা এ নিবন্ধে পশ্চিমা
দেশগুলোতে নতুন ভাবনা ক্রিটিক্যাল থিংকিং বা গভীর ভাবনার মাধ্যমে শিখন-শেখানোর
কৗশলটি নিয়ে আলোচনা করব। বিশেষত ক্রিটিক্যাল থিংকিং-এর সাথে প্রয়োজনীয় কিছু ধারণা
এখানে পরিচিত করিয়ে দেয়া হবে।
গ্লোবাল টার্মস বা বিশ্বব্যাপী
ব্যবহৃত কিছু পরিভাষা
১.থিংকিং বা চিন্তন: তথ্যের বিভিন্নতায়
সংযুক্ত কিছু বিষয়ের রুপান্তরের মাধ্যমে কাঠোমাবদ্ধ সৃস্টিশীলতার প্রক্রিয়াই হলো
চিন্তন।
২. মেটাকগনিশন বা উচ্চতর জ্ঞানমূলক শিখন: এটা
এমন এক ধরণের শিখন, যা এক ধরণের সচেতনা সৃস্টিকে বুঝায়। আর প্রতিশ্রুতি, দৃস্টিভঙ্গি
ও মনোযোগ সহকারে কারো চিন্তাকে নিয়ন্ত্রণ করে।
৩.ক্রিটিক্যাল থিংকিং বা সমালোচনামূলক চিন্তন:
ক্রিটিক্যাল থিংকিং হলো, যৌক্তিক, প্রতিফলন ঘটে এমন ভাবনা, যা কোনটাকে বিশ্বাস
করতে হবে বা করতে হবে না, তার সিদ্ধান্ত নেয়ার প্রতি দৃস্টিপাত করে। ক্রিটিক্যাল
থিংকিং-এ অভ্যস্থরা বস্তুনিষ্ট ও যৌক্তিকভাবে নিজস্ব পক্ষপাতমূলক আচরণের ব্যাপারে
সতর্ক থাকার চেষ্টা করে।
৪. ক্রিয়েটিভ থিংকিং বা সৃজনশীল চিন্তন: এটা
চাহিদা পূরণ বা মূল লক্ষ্যে পৌঁছা অথবা অন্য কোন যথার্থ ফলাফল বের করে আনার
ধারণাগুলোর সমষ্টিগত নতুন কাঠামো গঠনের ক্ষমতা। অনেক সময়ই এটাকে মনে করা হয়
নির্দিষ্ট গন্ডির বাইরে গিয়ে ভাবা।
স্পেসিফিক টার্মস বা নির্দিষ্ট কিছু
নতুন ধ্যান-ধারণা
১.এক্টিভেটিং প্রাইয়র নলেজ বা পূর্বজ্ঞানকে
সক্রিয়করণ: কোন অধ্যায় বা কাজ সম্পর্ক আগে শেখা
কোন জিনিষকে স্মরণ করা।
২.এনালাইজিং স্কিলস বা দক্ষতা বিশ্লেষণ:
মূল চিন্তন দক্ষতা যা সংশ্লিষ্ট বিষয়বস্তুর অংশসমূহ এবং সম্পর্ক পরীক্ষা করে কোন
তথ্যকে সুস্পষ্টীকরণ করা।
৩. এটেনশন বা মনোযোগ: কোন বিশেষ তথ্যের ওপর
মানসিক দৃষ্টির সচেতন নিয়ন্ত্রণ।
৪. এট্টিভিউট বা দৃষ্টিভঙ্গি: কারও আচরণকে
অধিকাংশ ক্ষেত্রে নিয়ন্ত্রণ করে এমন ব্যক্তিগত নীতি বা বিশ্বাস।
৫. ক্লাসিফাইং বা শ্রেণিকরণ করা: কোন কিছুর
অভিন্ন পরিচয়ের ওপর ভিত্তি করে দলীয় পরিচয় প্রকাশ করা।
৬. কমিটমেন্ট বা প্রতিশ্রুতি: জ্ঞানের একটি
অংশ ও আত্ননিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, যা কোন পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করতে ব্যক্তিগত
সামর্থ্য ও সম্পর্কে নিয়োজিত করার সিদ্ধান্তের সাথে সম্পৃক্ত।
৭. কমপেয়ারিং বা তুলনাকরণ: কোন কিছু গঠনের
প্রক্রিয়াকে বিকশিত করার পদ্ধতি, যা হতে পারে গল্প, রচনা, কারিগরী প্রয়োগ অথবা
শৈল্পিক কোন বিষয়।
৮. কম্পোজিং বা গঠন: কোন কিছু অসাঞ্জস্যতা
এবং দুটি বা অনেক জিনিষের মধ্যকার পার্থক্য নির্ণয়্ করা।
৯. কম্প্রিহেন্ডিং বা বোধগম্যকরণ: কোন
কিছুর অর্থ বা বোধগম্যতা নির্ণায়ন।
১০. কন্সেপ্ট ফরমেশন বা ধারণা গঠন করা: কোন
বিষয়ের তথ্যকে সমন্বিতকরণ এবং তথ্যরাশিকে একটি কাঠামোবদ্ধ রূপ দান করা।
১১.কন্ডিশনাল
ইন্ফরমেশন বা শর্তবোধক তথ্য: কোন কাজ করার জন্য কোন কাজের যথাযথ ব্যবহার সম্পর্কিত
তথ্য অথবা তথ্যকে প্রক্রিয়াকরণ।
১২. কোর থিংকিং স্কিলস বা প্রধান প্রধান চিন্তন দক্ষতা: চিন্তন প্রক্রিয়ায়
ব্যবহৃত তুলনামূলক প্রচেষ্টা।
১৩. ক্রিয়েটিভ স্কিলস বা সৃজনশীল দক্ষতা:
মৌলিক এবং যথাযথ চিন্তন।
১৪. ক্রিটিক্যাল থিংকিং বা গভীর চিন্তন: সুনির্দিষ্ট
স্থানচ্যুতি ও দক্ষতার ব্যবহার; যেমন- যত্নসহকারে যুক্তি বিশ্লেষণ, ভিন্ন
দৃষ্টিভঙ্গিতে বিবেচনা করা এবং সুন্দরভাবে পরিসমাপ্তি ঘটানো।
১৫. কারিক্যুলাম বা শিক্ষাক্রম: শিখন ফল বা
শিখন লক্ষ্য অর্জনের জন্য কতগুলো বিষয়ের পরিকল্পিত দলির বা পরিকল্পনা।
১৬. ডিসিশন মেকিং বা সিদ্ধান্ গ্রহন:
অনেকগুলো বিকল্প হতে উপযুক্তটি বেছে নেয়া।
১৭. ডিক্লারেটিভ ইনফরমেশন বা প্রকাশ্য ঘোষিত তথ্য:
বস্তুনিষ্ট তথ্য প্রকাশ করা।
১৮. ডিফাইনিং প্রবলেমস বা সমস্যা চিহ্নিতকরণ:
ধাঁধা সৃস্টি হয় বা কিংকর্তব্যবিমূঢ়তা সৃস্টি হয়, এমন পরিস্থিতিকে সুস্পষ্টকরণে
ব্যবহৃত একটি মূল দক্ষতা।
১৯. ডিসপজিশন বা অবস্থানচ্যুতি: কোন বিশেষ
আচরণকে সংশোধনে নিয়োজিত হওয়ার আগ্রহ বা প্রচেষ্টা এবং অন্যদেরকে নিয়োজিত না করা।
বিশেস কিছু অবস্থানচ্যুতি, গভীর ও সৃজনশীল চিন্তার সাথে সম্পৃক্ত।
২০. এলাবোরেইটিং বা বিস্তারিত বিবরণ: কোন
বিষয়ের বিস্তারিত বিবরণ যুক্ত করা, ব্যাখ্যাকরণ, দৃষ্টান্ত উল্লেখকরণ অথবা
পূর্বজ্ঞানের আলোকে অন্যান্য তথ্যকে সন্নিবেশকরণ।
২১. এন্কোডিং স্কিলস বা সময় নিয়ে তথ্য বিন্যাসকরণ:
স্মরণমূলক দক্ষতা যা দীর্ঘকালীন স্মৃতি হতে তথ্য সমাবেশকরণের সাথে সংশ্লিষ্ট।
২২. এস্টাবিলিশিং ক্রাইটেরিয়া বা মাপকাটি
নির্ধারণ: সিদ্ধান্ত গ্রহণের পরিমাপক নির্ধারণ করে নেয়া।
২৩. ইভাল্যূয়েশন বা উচ্চতর জ্ঞা দক্ষতা যাচাইকরণ:
কারও অর্জিত জ্ঞান যাচাইকরণ।
২৪. ইভাল্যূয়েইটিং স্কিলস বা দক্ষকতা মূল্যায়ন:
মৌলিক কোন চিন্তন দক্ষতা, যা যৌক্তিকতা ও ধারণাগত বিষয়ের মান যাচাইয়ের প্রক্রিয়াকে
বুঝায়।
২৫. এক্জিকিউটিভ কন্ট্রোল বা নির্বাহী নিয়ন্ত্রণ:
কোন কাজ সম্পাদনের সময় মূল্যায়ন, পরিকল্পনা ও প্রকাশ্য বিষয়কে আইনী কাটামো দান,
পদ্ধতিগত ও শর্তবোধক তথ্যকে সম্পৃক্তকরণ।
২৬. ফোকাসিং স্কিলস বা দক্ষতাকে আলোকিতকরণ:
একটি মৌলিক চিন্তা বা তথ্যরাশির নির্বাচিত অংশগুলোকে বেছে নেয়া ও তথ্যগুলোকে বাদ
দেয়ার প্রক্রিয়াকে সম্পৃক্ত করে।
২৭. ফরম্যুলেটিং কোয়েশ্চনস বা প্রশ্নমালাকে
কাঠামোবদ্ধ রূপদান: এটি এমন এক তথ্য সমাবেশকরণ দক্ষতা বা অনুসন্ধানের মাধ্যমে
নতুন তথ্য খোঁজার প্রক্রিয়া।
২৮. জেনারেটিং স্কিলস বা দক্ষতা সৃস্টি: এটা
একটি মৌলিক চিন্তা দক্ষতা বটে, যা নতুন তথ্য সৃজন, অর্থ খোঁজা অথবা ধারণাসমূহকে
সম্পৃক্ত করে।
২৯. আইডেন্টিফাইয়িং এট্রিভিউটিবস এন্ড
কম্পোনেন্টস বা কোন কিছুর ফলাফল নির্ধারণ ও উপদানসমূহকে চিহ্নিতকরণ: কোন কিছুর
বৈশিস্টসমূহ বা অংশগুলো নির্দিষ্টকরণ করা।
৩০. আইডেন্টিফাইং এররস বা ভুলক্রুটি চিহ্নিতকরণ:
কোন বিবৃতির সত্যতা নিশ্চিতকরণ বা মিথ্যা হওয়াকে সত্য প্রমাণিতকরণ।
৩১. আইডেন্টিফাইয়িং রিলেশনশিপ এন্ড প্যাটার্ণস বা
সম্পর্ক ও ধরণ নিশ্চিতকরণ: কোন বিষয় বা কাজের সাথে সম্পৃক্ত উপাদানকে চিহ্নিত
করার উপায়সমূহ।
৩২. ইনফারিং বা অব্যাহতভাবে সত্যতা নির্ধারণ:
যৌক্তিকভাবে সত্য হতে পারে এমন কোন কিছু চিহ্নিতকরণে প্রাপ্ত অনেকগুলো তথ্যকে
পরিহার করে অন্য কিছুর সন্ধান করা।
৩৩. ইনফরমেশন গেদারিং স্কিলস বা তথ€ সমাবেশকরণ
দক্ষতা: এটা এমন কিছু মৌলিক চিন্তা দক্ষতা, যা জ্ঞানমূলক শিখন প্রক্রিয়ার জন্য
প্রয়োজনীয় সংশ্লিষ্ট তথ্যরাশিকে সচেতনতাশমূণক পরিবেশে নিয়ে আসাকে সম্পৃক্ত করে।
৩৪. নলেজ এন্ড কন্ট্রোল অব প্রসেজ বা জ্ঞান ও
প্রক্রিয়াকরণের নিয়ন্ত্রণ: উচ্চতর জ্ঞান দক্ষতা অর্জনের একটি উপাদান এটি, যা
কোন কাজের সাথে সম্পৃক্ত প্রকাশ্য তথ্য, পদ্ধতি ও শর্তবোধক তথ্যের মূল নিয়ন্ত্রণকে
বুঝায়।
৩৫. ইন্টেগ্রেটিং স্কিলস বা দক্ষতা সন্নিবেশিতকরণ:
এটা এমন এক মৌলিক দক্ষতা যা তথ্য প্রক্রিয়াকরণ বা সমাবেশকরণের সাথে সম্পৃক্ত।
৩৬. নলেজ এন্ড কন্ট্রোল অব প্রসেজ বা জ্ঞান ও
প্রক্রিয়ার নিয়ন্ত্রণ: উচ্চতর জ্ঞান দক্ষতা অর্জনের একটি উপাদান, যেটি কোন
কাজের সাথে সম্পৃক্ত প্রকাশ্য তথ্য, পদ্ধতি ও শর্তবোধক তথ্য মূল্য নিয়ন্ত্রণকে
বুঝায়।
৩৭. নলেজ ডোমেইন বা জ্ঞানমূলক ক্ষেত্র: এক
গুচ্ছ তথ্যরাশি যা সাধারণত বিশেস কোন বিষয়বস্তুর ক্ষেত্র অথবা গবেষণা ক্ষেত্রকে
সম্পৃক্তকরণ করে।
৩৮. মেটাকগনিশন বা উচ্চতর জ্ঞান অনুসন্ধান:
এটি একটি চিন্তামূলক দিক, যা জ্ঞান এবং আত্ননিয়ন্ত্রণ ও প্রক্রিয়া নিয়ন্ত্রণকে
সম্পৃক্ত করে।
৩৯. নেমোনিকস বা কোন বিসয উদ্ধৃত করে স্মরণ করা:
এক গুচ্ছ প্রযুক্তিগত তথ্য সমাবেশকরণ কৌশল যা প্রদর্শনমূলক অথবা অর্থবহ সংযোগ স্থপনের
মধ্য দিয়ে তথ্য কণাকে সংযুক্তিকরণের সম্পৃক্তকরণকে বুঝায়।
৪০. অবজার্ভিং বা পর্যবেক্ষণ: এটি এমন এক তথ্য
সংগ্রহকরণ দক্ষতা যা এক বা একাধিক অনুভূতিকে কাজে লাগিয়ে তথ্য সংগ্রহ করকে
সম্পৃক্ত করে।
৪১. ওরাল ডিস্কোর্স বা মোখিক ভাষণ: অন্যদের
উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ কোন বক্তব্য উপস্থাপন করা।
৪২. অর্ডারিং বা আদেশ দান: কোন নির্দিষ্ট
পরিমাপ ব্যবহার করে বিষয়গুলোকে ধারাবাহিকভাবে সাজানো।
৪৩. অর্গানাইজিং স্কিলস বা দক্ষতাকে সাবেশকরণ:
এটি একটি মৌলিক চিন্তন দক্ষতা, যেটি অধিক কার্যকরভাবে প্রয়োগের সিমিত্তে তথ্য
বিন্যাস প্রক্রিয়ার সথে সম্পৃক্ত।
৪৪. ফিলোসফিক ট্রাডিশন বা দার্শনিক ঐতিহ্য:
চিন্তন অধ্যয়নের একটি পদ্ধতি এটি, যা প্রকৃতি এবং চিন্তার মান প্রতিফলিত হয়। আর
এতে মানব আচরণের ভূমিকা সম্পর্কে বিস্তৃত বিষয়বস্তুকে সম্পৃক্ত করে।
৪৫. প্লানিং বা পরিকল্পনা: কোন সুনির্দিষ্ট
লক্ষ্য অর্জন, পরিসমাপ্তিতে পৌঁছার জন্য কৌশল নির্ধারণ করা।
৪৬. প্রিডিক্টিং বা ভবিষ্যৎ বানী: কারও
ব্যক্তিগত জ্ঞান প্রয়োগের ওপর ভিত্তি করে একটি কাংখিত ফলাফল পেতে চেষ্টা করা।
৪৭. প্রিন্সিপ্যাল ফরমেশন বা প্রধান
কাঠামোবদ্ধকরণ: কোন দুটি বিষয় বা ধারণাগুলোর মধ্যকার সম্পর্ককে চিহ্নিতকরণ।
৪৮. প্রবলেম সল্ভিং বা সমস্যা সমাধানকরণ: কোন
সমস্যার সমাধান বের করার জন্য কোন জটিল বা কঠিন পরিস্থিতিকে বিশ্লেষণ করা।
৪৯. প্রসিডিউরাল ইনফরমেশন বা পদ্ধতিগত তথ্য:
কোন কাজ সম্পাদনের জন্য গুরুত্বপূর্ণ বিবিধ কাজ বা প্রক্রিয়া সম্পর্কে তথ্য সংগ্রহ
করা।
৫০. সাইক্লোজিক্যাল ট্রাডিশন বা মনস্তাত্ত্বিক
ঐতিহ্য: চিন্তা অধ্যয়নের একটি পদ্ধতি এটি, যা সুনির্দিষ্ট জ্ঞানমূলক কাযর্ক্রম
পরিচালনার ধরণকে আলোকপাত করে।
৫১. রিকলিং স্কিলস বা পূর্বে জানা জিনিষ স্মরণ
করার দক্ষতা: প্রযুক্তির সাহায্যে কোন পন্থা বা উপায় সন্ধান করার উপায় বা তথ্য
বিন্যাসের প্রক্রিয়াকে টুণ পুণ সন্ধানকে সম্পৃক্ত করে।
৫২. রেগুলেটিং বা নিয়মিতকরণ: কারও লক্ষ্য
অর্জনের অগ্রগতি যাছাই করার প্রচেস্টা বিশেষ।
৫৩. রিহার্সেল বা মহড়া প্রদান করা: একটি সময়
সাপেক্ষ তথ্য সংগ্রহ কৌশল যা তথ্যের প্রক্রিয়াকে পুণরাবৃত করণকে সম্পৃক্ত করে।
৫৪. রিমেম্বারিং স্কিলস বা স্মরণ করার দক্ষতা:
এটি একটি মৌলিক চিন্তন দক্ষতা, যা তথ্য
সমাবেশ ও পুণরুদ্ধারের সচেতন প্রচেষ্টার সাথে সম্পর্কিত।
৫৫. রিপেজেন্টিং বা পুণরায় উপস্থাপন: জটিল
উপদানগুলোর সম্পৃক্ততা প্রদর্শনের জন্য তথ্যের কাঠামোতে পরিবর্তন সাধন করা।
৫৬. রিসার্চ বা গবেষণা: এটা এমন এক প্রক্রিয়া
যাতে এক বা একাধিক কাল্পনিক সমস্যা সমাধানের উদ্দেশ্যে কোন কিছূর অনুসন্ধান চালানো
হয়।
৫৭. রিস্ট্রাক্চারিং বা পুণর্বিন্যাসকরণ: কোন
নতুন তথ্য সামাবেশ করার জন্য বিদ্যমান জ্ঞান কাঠামোকে পরিবর্তন সাধন করা।
৫৮. রিট্রাইভাল বা তথ্য পুনরুদ্ধারকরণ:
পূর্বে বিন্যস্ত কোন তথ্যকে কাজে লাগানোর প্রচেষ্টা।
৫৯. স্কেমাটা বা পরিকল্পনা নকশা: এটা এমন এক
জ্ঞান কাঠামো, যাতে একটি সুনির্দিষ্ট অবস্থা, ঘটনা অথবা ধারণার সাথে সম্পৃক্ততা
থাকে।
৫৯. সেল্ফ নলেজ এন্ড সেল্ফ কন্ট্রোল বা আত্নজ্ঞান
ও আত্ননিয়ন্ত্রণ; একটি উচ্চতর জ্ঞানমূলক প্রচেষ্টার উপাদান এটি, যাতে থাকে
অঙ্গীকার, দৃস্টিভঙ্গি এবং মনোযোগ।
৬০. সেটিং গোলস বা লক্ষ্য নির্ধারণ; এটা এক
দৃশ্যমান দক্ষতা, যা নির্দেশনা এবং উদ্দেশ্য প্রতিষ্ঠার প্রচেষ্টাক সম্পৃক্ত করে।
৬১ সামারাইজিং বা সারমর্ম তৈরিকরণ: ঘটনা
পরম্পরায় সাজানো একটি বিবৃতিতে তথ্যকে দক্ষতার সাথে সমাবেশ করা।
৬২. থিংকিং প্রসেস বা চিন্তন প্রক্রিয়া: আপেক্ষিকভাবে জটিল এবং সময়সাপেক্ষ জ্ঞানমূলক
একটি প্রক্রিয়া এটি ;যেমন- ধারণা গঠন, সমস্যা সমাধান এবং সমন্বয় সাধন; সব কিছুকে
এক বা একাধিক চিন্তন দক্ষতাকে নিয়োজিত করা।
৬৩. ভেরিফাইয়িং বা বস্তুনিষ্টতা যাচাইকরণ:
কোন কিছুর সঠিকতা, সত্যতা অথবা কোন একটি পর্যবেক্ষনের মান, কাল্পনিক সমস্যা সমাধান,
দাবী-দাওয়া বা উৎপন্নদ্রব্যকে চিহ্নিতকরণ।
থিংকিং প্রসেস বা চিন্তন প্রক্রিয়া
চিন্তন
প্রক্রিয়া হলো, চিন্তন দক্ষতাসমূহকে আপেক্ষিকভাবে জটিল বিন্যাসকরণ।
কন্সেপ্ট ফরমেশন বাধারণা কাঠামে গঠন: কোন তথ্যকে একটি বিশ্বাসযোগ্য পরিণতি
দেযার জন্য একটি পরিচিতি ও সম্পৃক্তকরণ সম্পর্কে তথ€ সমাবেশকরণ একটি ধারণা হতে
পারে পূর্বানুমানকেন্দ্রিক দুটি অথবা অধিক ঘটনার সংজ্ঞায়িত করা যেতে পারে।
প্রিন্সিপাল ফর্মেশন বা প্রধান
কাঠামো: ধারণাসমূহের
মধ্যে দুটি অথবা ধারণাগুলোর মধ্যকার সম্পর্ককে চিহ্নিতকরণ।
কেম্প্রিহেন্ডিং বা বোধগম্যতা: পূর্বে অর্জিত জ্ঞানের সাথে নতুন
তথ্যকে সমৃদ্ধ করে অর্থবহ করে তোলা বা বুঝা।
প্রবলেম সল্ভিং বা সমস্যা সমাধান: সমস্যা সমাধানের লক্ষ্যে কোন জটিল
অথবা কঠিন পরিস্থিতিকে বিশ্লেষণ করা।
ডিসিশন মেকিং বা সিদ্ধান্ত গ্রহন: বিকল্প €অনেক সমাধানের উপায় হতে
সঠিক সিদ্ধান্ত গ্রহন।
রিসার্চ বা গবেষণা করা: এক বা একাধিক কাল্পনিক সমাধানকে
চিহ্নিতকরণ অথবা বাছাই করণের লক্ষে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা।
কম্পোজিং বা কোন কিছু রচনা বা গঠন
করা: কোন জিনিষ
তৈরি করা, যা লিখিত হতে পারে, গান রচনা করা হতে পারে. কারিগরি বিষয় ব্যবহার করা বা
শৈল্পিক কোন জিনিষ।
ওরাল ডিসকোর্স বা মৌখিক ভাষণ: অন্যদের উদ্দেশ্যে ভাষণ দেয়া।
কোর থিংকিং স্কিলস বা প্রধান প্রধান
চিন্তন দক্ষতা
চিন্তন দক্ষতা হলো, সুনির্দিষ্ট জ্ঞানমূলক
কার্যক্রম পরিচারনা, যা চিন্তনের বাধা সৃস্টিমূলক বিবেচনা করা যেতে পারে। এতে
নিন্মের বিষয়গুরৈা বিবেচনায় নেয়া যেতে সপারে; (১) গবেষণা ও সাহিত্য তত্ত্ব একটি
সবল ভিত্তি হতে পারে. (২) শিক।ষার্থদের জন্য কাজটি গুরুত্বপূর্ণ হবে িএবং (৩)
বিদ€ালয়ে শিক্ষা দেয়া ও পণরায় শক্তি সঞ্চয় করা।
ফোকাসিং স্কিলস বা দক্ষতার প্রতি
দৃষ্টিপাত:
নির্বাচিত তথ্যরাশিকে সচেতনভাবে গ্রহন করা এবং অন্যগুলোকে পরিহার করা।
১.ডিফাইনিং প্রবলেমস বা সমস্যা চিহ্নিতকরণ:
চাহিদা, বিক্ষিপ্ততা বা কিংকর্কব্যবিমূঢ়তা সৃস্টি করে এমন পরিস্থিতি।
২. সেটিং গোলন বা লক্ষ্য নির্ধারণ: নির্শনা
ও লক্ষ্য নির্ধারণ।
ইনফরমেশন গেদারিং নস্কলস বা তথ্য
সমাবেশকরণের দক্ষতা:
জ্ঞনমূলক প্রক্রিযার জন্য আপেক্ষিকভাবে প্রাপ্ত তথ্যকে প্রকাশ করা।
৩.অবজার্ভিং বা পর্যবেক্ষণ: এক বা একতাধিক
অনুভূতির মাধ্যমে তথ্য সংগ্রহ করা।
৪.ফরমূলেটিং কোয়েশ্চন্স বা প্রশ্নকে কাঠামোবদ্ধ
রূপদান: অনুসন্ধানের মাধ্যমে নতুন তথ্য খোঁজার চেষ্টা করা।
রিমেম্বারিং স্কিলস বা
স্মরণ করার দক্ষতা:
তথ্য সমাবেশকরণ ও পুণরুদ্ধারকরণ।
৫. এন্কোডিং বা
পূর্বর তথ্য বিন্যাসকরণ: দীর্ঘ দিনের কোন স্মৃতি হতে তথ্য সন্নিবেশকরণ।
৬. রিকলিং বা জানা
তথ্য পুনরায় স্মরণ করা;দীর্ঘ দিনের স্মৃতি হতে তথ্য পুণরুদ্ধারকরণ।
অরগানাইজিং স্কিলস বা
দক্ষতাকে সংগঠিতকরণ:
তথ্য বিন্যাস করা যাতে এটাকে অধিক কার্যকরভাবে প্রয়োগ করা যায়।
৭. কম্পেয়ারিং বা
তুলনাকরণ: দুটি বা অথিক বিষয়ের মধ্যে কোন কিছুতে সামঞ্জস্যতা ও বিভিন্নতা দূর
করা।
৮. ক্লাসিফাইয়িং বা
শ্রেণিবদ্ধকরণ: কোন বিশেষ জিনিষকে তাদের ধারণার ভিত্তিতে গুচ্ছবদ্ধ ও
পরিচিতকরণ।
৯. অর্ডারিং বা আদেশ
দান: একটি নির্দিষ্ট পরিমাপ অনুসারে ঘটনা পরম্পরাকে সাজানো।
১০. পুণরায় উপস্থাপন:
কোন তথ্যের কাঠামো পরিবর্তন ও বিয়বস্তুকে অপরিবর্তিত রাখা।
এনালাইজিং স্কিলস বা
দক্ষতা বিশ্লেষণ করা:
নতুন তথ্য, অর্থ বা ধারণাপকে উপস্থাপন করা।
১১. আইডেন্টিফাইয়িং এট্রবিউটস
এন্ড কম্পোনেন্টস বা ধারণা ও ধারণাগত বিষয়গুলোা চিহ্নিতকরণ: কোন কিছুর
বৈশিষ্ট্য বা অংশসমূহকে নির্ধারণ করে নেয়া।
১২. আইডেন্টিফাইয়িং রিলেশনশিপস এন্ড প্যাটার্ণস বা সম্পর্ক ও
ধারণা চিহ্নিতকরণ: সংশ্লিষ্ট উপাদানসমূহের পন্থা সনাক্তকরন।
১৩.আইডেন্টিফাইয়িং
মেইন আইডিয়াস বা প্রধান প্রধান ধারণাগুলো চিহ্নিতকরণ: মূল ধারণা বুঝতে পারার
দৃষ্টান্ত হিসাবে উল্লেখ করে যাতে কোন বার্তা বা যৌক্তিক পরিণতিতে তা হবে মূল
ধারণাসমূহের পদ সোপান।
১৪. আইডেন্টিফাইয়িং
এররস বা ভূলগুলো সন্ক্তকরণ: যৌক্তিক কল্পনা এবং অন্যান্য ভুলক্রুটিকে বুঝতে
পারা এবং সেগুলোতে কোথায় সংশোধন করতে হবে তা সনাক্ত করে নেয়া।
জেনারেটিং স্কিলস বা
দক্ষতা সৃস্টি করা:
নতুন তথ্য, অর্থ ও ধারণা সৃস্টি করা।
১৫. ইনফারিং বা
নির্ধারিত গন্ডির বাইরে সমাধান খোঁজা: সহজলব্য তথ্যরাশির বাইরে গিয়ে
যৌক্তিকভাবে বস্তুনিষ্ট তথ্য অনুসন্ধান করা।
১৬. প্রিডিক্টিং বা
ভবিষ্যত বাণী করা: পরবর্তী পদক্ষেপ কী হতে পারে, তা অনুমান করা অথবা পরিস্থিতি
অনুযায়ি ফলাফল পাওযার চেষ্টা করা।
১৭. এলাবোরেটিং বা
বিশ্লেষণ করা; বিস্তারিত বিবরণ, তথ্যকে সংযুক্তকরণ এবং সনিবেশিত করা।
ইন্টেগরেটিং স্কিলস বা
দক্ষতাকে সন্নিবেশকরণ:
তথ্যকে সংযুক্তকরণ এবং সন্নিবেশ করা।
১৮. সামারাইজিং বা
সারমর্ম তৈরিকরণ: ঘটনা পরম্পরায় সাজানো বিবৃতিতে দক্ষতার সাথে তথ্য সন্নিবেশিত
করা।
১৯. রিস্ট্রক্চারিং
বা পুনর্বিন্যাসকরণ: নতুন তথ্যকে সংযুক্ত করে নিতে বিদ্যমান জ্ঞান কাঠামোতে পরিবর্তন
সাধন করা।
ইভাল্যুয়েটিং স্কিলস বা দক্ষতা
মূল্যায়ন: ধারণার
যৌক্তিকতাবোধ এবং মানকে মূল্যায়ন করা।
২০ এস্টাব্লিশিং ক্রাইটেরিয়া বা পরিমাপক
নির্ধারণ করা: সিদ্ধান্ত গ্রহনের জন্য মাপকাঠি নির্ধারণ করে নেয়া।
২১. ভেরিফাইয়িং বা যাচাইকরণ: কোন দাবীর
স্বপক্ষে সঠিকভাবে কোন কিছুকে সুনির্দিষ্টকরণ।
উপসংহার: ক্রিটিক্যাল থিংকিং বা
সমালোচনামূলক দৃস্টিভঙ্গি নিয়ে কোন কিছু ভেবে শিখন প্রচেষ্টা, একটি নতুন
চিন্তামূলক শিখন পদ্ধতি। উপরে উল্লেখিত ধারণাগুলো চিন্তন প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত
অর্থবহ শিখন ভাবনা। কোন কিছু বুঝা, কোন কাজ করা, অধিক দক্ষতার সাথে কর্ম সম্পাদন
অথবা কোন উদ্দেশ্য অর্জনে কতটা উপকারি হবে তার ওপর এসবের প্রয়োগ নির্ভর করে। পাঠ
পরিকল্পনা তৈরি, শিখন উদ্দেশ্য ও শিখনফল নির্ধারণ অথবা শিখনক্রমের জন্য এসব ধারণা
খুব কাজে আসবে বলে আমার মনে হয়।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন