প্রাথমিক
স্তরের আমার বাংলা বইয়ের পরিচিতি
মোহাম্মদ
শহীদুল্লাহ
সহকারি
উপজেলা শিক্ষা অফিসার
মহেশখালী,
কক্সবাজার।
আজ আমার লেখার বিষয়
প্রাথমিক স্তরের পাঠ্য বই ‘আমার বাংলা বই’। প্রথম শ্রেণি হতে পঞ্চম শ্রেনি পর্যন্ত
ব্যবহৃত বাংলা বিষয়ের পাঠ্য বইগুলো অত্যন্ত সুপরিকল্পিত ও চমৎকার বই। বাংলা ভাষা ও
সাহিত্যে পান্ডিত্যপূর্ণ জ্ঞান রাখেন এমন
এক বিশেষজ্ঞ প্যানেল পাঠ্যবইগুলো রচনা, সংযোজন, সংকলন এবং শিশু পাঠ্য উপযোগি করে
সাজিয়েছেন। বাংলা ভাষায় সাম্প্রতিক বানানগত ও কাঠামোগত সংস্কার এবং ব্যবহারিক
দিকগুলো এসব পাঠ্য বইযে সংযোজন করা হয়েছে। জাতীয় শিক্ষানীতি/২০১০ ও প্রাথমিক
শিক্ষাক্রমের আলোকে বইগুলো পরিমার্জন করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক
বোডের্র চেয়ারম্যান মহোদয় প্রফেসর মো: আবুর কাশেম মিয়া আমার বাংলা বইয়ের
‘প্রসঙ্গ-কথা’ শীর্ষক মুখবন্ধে লিখেছেন---“বাংলা বাঙ্গালির মাতৃভাষা। বাংলাদেশের
রাষ্ট্রভাষাও বাংলা। ফলে বাংলা শিক্ষার সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ স্থান দখল করে
আছে। বাংলা কেবল একটি বিষয় নয়, এটি সকল
বিষয় শেখার মাধ্যম। এদিক থেকে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বাংলা ভাষায় শোনা,
বলা, পড়া ও লেখার দক্ষতা অর্জন অপরিহার্য। তাই বাংলা ভাষা শেখার ক্ষেত্রে
শিক্ষার্থীযেন শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা আনন্দময় পরিবেশে আয়ত্ব করতে
পারে সেদিকে লক্ষ্য রেখেই বাংলা পাঠ্যপুস্তকগুলো রচনা করা হয়েছে। শিক্ষার্থীকে শিখনে
আগ্রহী করা ও নির্ধারিত শিখনফল অর্জনে সহায়তা করার লক্ষ্যে পাঠ্যপুস্তকগুলো পরিকল্পিতভাবে
রচনা করা হয়েছে।এতে জীবন ও পরিবেশ ভিত্তিক এবং যুগের চাহিদার অনুকূল সহজ পাঠ প্রণয়ন
করে সংগতিপূর্ণ চিত্র সন্নিবেশ করা হয়েছে। পাঠে শব্দ ও বাক্য সন্নিবেশের ক্ষেত্রে
শিক্ষার্থীর বয়স, মেধা ও গ্রহণক্ষমতা যেমন বিবেচনা করা হয়েছে, তেমনি বৈচিত্র্রময়
করার দিকেও লক্ষ্য রাখা হয়েছে। পাঠকে যথাসম্ভব নির্ভার করার জন্য ব্যবহৃত হয়েছে
সহজ ও সাবলীল বাক্য। একই সাথে বিচিত্র বিষয়ে পাঠের মাধ্যমে নিত্য-নতুন শব্দের
সঙ্গে পরিচিত হয়ে শিক্ষার্থী যেন তার শব্দভান্ডার ও ভাষা দক্ষতা বৃদ্ধি করতে পারে
সেদিকটিও যথাযথ গুরুত্ব পেয়েছ্।”---
এছাড়া আমার বাংলা বইয়ের
পাঠ্যপুস্তক ব্যবহার নিদের্শনা অংশে বলা হয়েছে যে, ----“প্রতিটি নতুন পাঠ শুরুর পূর্বে
পাঠের জন্য নির্ধারিত অর্জন-উপযোগী যোগ্যতা সম্পর্ক শিক্ষক নিশ্চিত হবেন।
নির্ধারিত অর্জন-উপযোগী যোগ্যতা ও শিখনফল সম্পর্কে শিক্ষককে সুনির্দষ্ঠভাবে জানতে
হবে। --শোনা, বলা, পড়া ও লেখার দক্ষতা অর্জনে শিক্ষার্থীদের সহায়তা করার জন্য
শিক্ষক শ্রেণিকক্ষে এসব দক্ষতা অর্জন করানোর ওপর জোর দিবেন।”
প্রাথমিক বিদ্যালয়ে
কর্মরত শিক্ষকদের মধ্যে যাঁরা বাংলা বিষয়টি পড়ান তাঁদেরকে পরামর্শ দেব;
পাঠ্যপুস্তক ব্যবহার সম্পর্কে নির্দেশনা অংশটি
ভালভাবে আত্নস্ত করে পাঠদান শুরু করবেন। এখন আমরা প্রথম হতে পঞ্চম শ্রেণির
জন্য প্রণীত ও অনুমোদিত আমার বাংলা বইয়ের অধ্যায়গুলোর সাথে পরিচয় করিয়ে দেব। আমরা
সবাই জানি প্রাথমিক স্তরের পাঠ্যবইগুলো সারা দেশের সকল শ্রেণি-পেশার মানুষের
সন্তান, অর্থাৎ ধনী, দিন মজুর হতে শুর করে জাতি-ধর্ম নির্বিশেষে সকল শিশুর শিখন-শেখানোর
উপযোগী করে রচনা করা হয়েছে। সুতরাং শিক্ষকগণ বিষয়টি বিবেচনায় রেখে শিশুদের পড়াবেন,
শেখাবেন এবং শ্রেণিকক্ষেই পাঠ্য বইয়ের বিষয়বস্তু এবং শিখনফলসমূহ অজর্ন করাবেন।
পারলে যারা ভাল ও অগ্রসর ছাত্র/ছাত্রী তাদেরকে সমান্তরাল অন্যান্য পাঠ্য বই ও
বিষয়বস্তু পড়ানোর চেষ্টা করবেন।
আমার
বাংলা বই
প্রথম
শ্রেণি
সংকলন,
রচনা ও সম্পাদনায়
শফিউল
আলম/মাহবুবুল হক/সৈয়দ আজিজুল ক/নুর জাহান বেগম
১. আমার পরিচয়/২.আমি ও
আমার সহপাঠী/৩. আমরা কী কী কাজ করি/৪. ছড়া; আতা গাছে তোতা পাখি/৫. কাক ও কলসি/৬. আঁকাআঁকি/৭.
বর্ণ শিখি; অ আ/৮. বর্ণ শিখি; ই ঈ/৯.বর্ণ শিখি; উ ঊ/১০.বর্ণ শিখি; ঋ /১১. বর্ণ
শিখি; এ ঐ/১২.বর্ণ শিখি; ও ঔ/১৩.স্বরবর্ণ/১৪.ইতল বিতল/১৫. রেখা যোগ করে ছবি
আঁকি/১৬.বর্ণ শিখি; ক খ গ ঘ ঙ/১৭.বর্ণ শিখি; চ ছ জ ঝ ঞ/১৮. বর্ণ শিখি; ট ঠ ড ঢ
ণ/১৯. বর্ণ শিখি; ত থ দ ধ ন/২০.বর্ণ শিখি; প ফ ব ভ ম/২১. ছড়া; বাক বাকুম পায়রা/২২.
ছবি দেখি ও কথায় লিখি/২৩. বর্ণ শিখি; য র ল শ ষ?২৪.বর্ণ শিখি; স হ ড় ঢ় র/২৫.বর্ণ
শিখি;ৎ ং ঃ/২৬.ব্যঞ্জন বর্ণ/২৭.হনহন পনপন/২৮.ব্যঞ্জন বর্ণ সাজাই/২৯. বাংলা
বর্ণমালা/৩০. মামার বাড়ি/৩১. ছবি দেখি কথায় লিখি/৩২.আ-কার/৩৩.ই-কার/৩৪.ঈ-কার/৩৫.উ-কার/৩৬.ঊ-কার/৩৭.ঋ-কার/৩৮.এ-কার./৩৯.ঐ-কার./৪০.ও-কার/৪১.ঔ-কার/৪২.কারচিহ্ন/৪৩.খালি
ঘরে কারচিহ্ন বসাই/৪৪.ভোর হলো/৪৫.শুভ ও দাদিমা ৪৬.রুবির বাগান/৪৭.মায়ের
ভালবাসা/৪৮.মুমুর সাতদিন/ ৪৯. ছড়ায় ছড়ায় সংখ্যা/৫০.পিঁপড়ে ও ঘুঘু/৫১.গাছ
লাগানো/৫২.আমাদের দেশ/৫৩.ছবি নিয়ে কথা/৫৪.ছুটি/৫৫.মুক্তিযোদ্ধাদের কথা/৫৬. শব্দ
বলার খেলা।
নীতি বাক্য- বড়দের সম্মান কর।
আমার
বাংলা বই
দ্বিতীয
শ্রেণি
সংকলন,
রচনা ও সম্পাদনায়
শফিউল
আলম/মাহবুবুল হক/সৈয়দ আজিজুল ক/নুর জাহান বেগম
আমার পরিচয়/আগের পাঠ থেকে
জেনে নিই/ছবির গল্প: সুন্দরবন/আমাদের দেশ/শীতের সকাল/আমি হব/জলপরি ও কাঠুরে/নানা
রঙের ফুল ফল/আমাদের ছোট নদী/দাদির হাতের মজার পিঠা/ট্রেন/ দুখুর
ছেলেবেলা/প্রার্থনা/খামার বাড়ির পুশুপাখি/ছয ঋতুর দেশ/মুক্তিযুদ্ধের একটি সোনালি
পাতা/কাজের আনন্দ/শব্দের অর্থ জেনে নিই
আমার
বাংলা বই
তৃতীয়
শ্রেণি
সংকলন,
রচনা ও সম্পাদনায়
শফিউল
আলম/মাহবুবুল হক/সৈয়দ আজিজুল হক/নুর জাহান বেগম
ছবি ও কথা/২.আমাদের এই
বাংলাদেশ/৩. রাজা ও তিন কন্যা/৪. হাটে যাব/৫. ভাষা শহিদদের কথা/৬. চল্ চল্ চল্/৭.
স্বাধীনতা দিবসকে ঘিরে/৮. কুঁজো বুড়ির গল্প/৯. তালগাছ/১০. একাই একটি দুর্গ/১১.
আমার পণ/১২. পাখিদের কথা/১৩. আমাদের গ্রাম/১৪. কানামাছি ভোঁ ভোঁ/১৫. আদর্শ
ছেলে/১৬. একজন পটুয়ার কথা/১৭. ঘুড়ি/১৮. স্টিমারের সিটি/১৯.পাল্লা বাওয়ার খবর/২০.
বড় কে?/ শব্দের অর্থ জেনে নিই
নীতি বাক্য-পরনিন্দা ভালো নয়।
আমার
বাংলা বই
চতুর্থ
শ্রেণি
সংকলন,
রচনা ও সম্পাদনায়
হায়াৎ মামুন/মহাম্মদ দানীউল
হক/মাসুদুজ্জামান
বাংলাদেশের প্রকৃতি /২.
পালকির গান/৩. বড় রাজা ছোট রাজা/৪. মুক্তির ছড়া/৫. বাংলার খোকা/৬. অজকে আমার ছুটি
চাই/৭. বীরশ্রেষ্ঠর বীরগাথা/৮.নেমন্তন্ন/৯.মহীয়সী রোকেয়া/১০.মোবাইল ফোন/১১.
আবোল-তাবোল/১২. হাত ধুয়ে নাও/১৩. মোদের বাংলা ভাষা/১৪. বাওয়ালিদের গল্প/১৫. কাজলা
দিদি/১৬. পাখির জগৎ/১৭. বীরপুরুষ/১৮. পাঠান মুলুকে/১৯. ঘুরে আসি সোনারগাঁও/২০.
মা/২১. পাহাড়পুর/২২. লিপির গল্প
নীতি বাক্য-পরনিন্দা
ভালো নয়।
.
আমার
বাংলা বই
পঞ্চম
শ্রেণি
সংকলন,
রচনা ও সম্পাদনায়
হায়াৎ মামুন/মহাম্মদ দানীউল
হক/মাসুদুজ্জামান
.
এই
দেশ এই মানুষ/২.ফেব্রুয়ারির গান/৩.সুন্দরবনের প্রাণী/৪.সংকল্প/৫. হাতি শেয়ালের
গর্প/৬.শব্দ দূষণ/৭.বীরের রক্তে প্রতিষ্ঠিত দেশ/৮.বই/৯.শখের মৃৎশিল্প/১০.স্বদেশ/১১.কাঁকনমালা
আর কাঞ্চনমালা/১২.অবাক জরপান/১৩.ঘাসফুল/১৪.দেখে এলাম নায়াগ্রা/১৫.দুই তীর/১৬.ভাবুক
ছেলেটি/১৭.প্রার্থনা/১৮.স্মরণীয় যাঁরা চিরদিন/১৯.ফুটবল খেলোয়াড়/২০.মাটির নিচে যে
নগর/২১.হিমালয়ের শীর্ষ বাংলাদেমের পতাকা/২২.রৌদ্র লেখে জয়/২৩.াপেক্ষা
.
নীতি
বাক্য-পরনিন্দা ভালো নয়।
উপসংহার: উপরে আমরা
প্রাথমিক শিক্ষাস্তরে প্রথম শ্রেণি হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্য তালিকাভুক্ত
আমার বাংলা বইগুলো নিয়ে পর্যালোচনা করা হলো। অধ্যায়গুলো পুণর্লিখন করা হয়েছে। আমি
নিজে বইগুলো পড়ে দেখেছি। প্রাথমিক শিক্ষায় নিয়োজিত শিক্ষক-কর্মকর্তাগণ সকলেই বইগুলো
পড়ে দেখতে পারেন। আপনাদেরও ভাল লাগবে, আমার ভাল লেগেছে। বিশেষত যাঁরা বাংলা বিষয়ে
পাঠদান করেন তাঁদেরকে বলব, আপনারা বইগুলো শুরু থেকে শেষ পর্যন্ত অধ্যয়ন করুন, নোট
তৈরি করুন। আর হাতের কাছে একটি ভাল বাংলা অভিধান রাখুন। পারলে শিশুতোষ এবং বাংলা
ভাষা ও সাহিত্য বিষয়ক বিভিন্ন বই পড়ুন। নিজেদের ভাষাগত দুর্লতা কাটিয়ে ওঠার চেষ্টা
করুণ। মাতৃভাষাকে দরদ দিয়ে আয়ত্ত্ব করুন এবং শিক্ষার্থীদেরও দরদ দিয়ে আত্বস্ত
করানোর প্রয়াস নিন।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন